নোংরা জমা ইয়ারফোন ব্যবহার করলে কানে কী কী ক্ষতি হতে পারে?

|

হেডফোন বা ইয়ার ফোন এখন আমাদের নিত্যদিনের সঙ্গী। ঘরে কিংবা বাইরে, কাজে বা ভ্রমণে বিনোদনের সাথি এই ডিভাইস। দিনের পর দিন ব্যবহারের ফলে ইয়ার বাডের ভেতর জমে যায় ময়লা। এ নিয়ে খুব একটা মাথা ব্যথা হয় না অনেকেরই। তবে এতে রয়েছে নানা স্বাস্থ্যঝুঁকি। এমনই মনে করছেন বিশেষজ্ঞরা।

চিকিৎসকেরা বলছেন, একটানা কানে হেডফোন গুঁজে কিংবা নির্দিষ্ট শব্দমাত্রার চেয়ে জোরে গান শুনলে যে শ্রবণযন্ত্রটি বিপন্ন হয়ে পড়তে পারে, সে সম্পর্কে অনেকেই জানেন। কিন্তু ইয়ারফোনে জমা নোংরা থেকেও যে একই রকম ভাবে বিপদ হতে পারে, তা হয়তো অনেকেই জানেন না। তাই কানের সঙ্গে সঙ্গে ইয়ারফোন নিয়মিত পরিষ্কার করাও জরুরি।

কানের মধ্যে জমা নোংরা ইয়ারফোন বা প্লাগের খাঁজে জমতে থাকে। সেখানেই বাসা বাঁধে ব্যাক্টেরিয়া। সেই ডিভাইস আবার কানে গুঁজলে সেখান থেকে কানে সংক্রমণ হওয়া অস্বাভাবিক নয়। আবার, একটি ইয়ারফোন অনেকে ব্যবহার করলেও সংক্রমণের আশঙ্কা থেকে যায়। দীর্ঘদিন ধরে এই ধরনের ইয়ারফোন ব্যবহার করলে কানের ভেতর অতি সূক্ষ্ম জীবাণুরা বাসা বাঁধে। কানের মধ্যে তরল জমতে শুরু করে। ব্যথা, যন্ত্রণা তো বটেই পরবর্তী কালে তা পাকাপাকি ভাবে শ্রবণশক্তি নষ্ট করে দিতে পারে।

তাই নিরাপদ ও সুস্থ থাকতে নিয়মিত হেডফোন পরিষ্কার রাখা জরুরি বলেই উপদেশ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply