অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে অভিযোগ তদন্তে দু’টি কমিটি গঠন

|

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. নাদির জুনাইদের বিরুদ্ধে শিক্ষার্থীদের ভিন্ন ভিন্ন কয়েকটি অভিযোগের প্রেক্ষিতে তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট।

রোববার (৩ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ কমিটি গঠন করা হয়েছে বলে জানান উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার। তিনি জানান, নাদির জুনাইদের বিরুদ্ধে তার বিভাগের একজন এবং একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আরেকজন নারী শিক্ষার্থী যৌন হয়রানি ও মানসিক নিপীড়নের অভিযোগ এনেছেন।

এছাড়া, অধ্যাপক নাদির জুনায়েদের বিরুদ্ধে বিভাগের একজন নারী শিক্ষার্থী এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক নারী শিক্ষার্থীর আনা যৌন হয়রানি ও মানসিক নিপীড়নের অভিযোগের তদন্তে তিন সদস্যের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি বা তথ্য অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছে।

এই কমিটির প্রধান আইন অনুষদের ডিন অধ্যাপক ড. সীমা জামান। অন্য দুজন সদস্য হলেন, সিন্ডিকেট সদস্য ও হাজী মুহাম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মাসুদুর রহমান এবং সহকারী প্রক্টর সঞ্চিতা গুহ। সিন্ডিকেটকে প্রতিবেদন দিতে কমিটিকে দুই সপ্তাহের সময় বেঁধে দেওয়া হয়েছে। তাদের প্রতিবেদন পরবর্তীতে যৌন নিপীড়ন প্রতিরোধ সেলে পাঠানো হবে।

গত ১১ ফেব্রুয়ারি বিভাগের স্নাতকোত্তরের একটি ব্যাচের বেশ কজন শিক্ষার্থী নাদির জুনাইদের বিরুদ্ধে ইচ্ছা করে নম্বর কম দেয়ার অভিযোগে তোলেন। এরপর ওই বিভাগের এক নারী শিক্ষার্থী তার বিরুদ্ধে যৌন হয়রানি ও মানসিক নির্যাতনের লিখিত অভিযোগ করেন প্রক্টরের কাছে। কিছু অডিও রেকর্ড ও মেসেজের স্ক্রিনশটও জমা দেন তিনি।

যৌন হয়রানির অভিযোগের সুষ্ঠু তদন্ত করে বিচারের দাবিতে ১১ ফেব্রুয়ারি থেকে ক্লাস বর্জন করে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। তারা নাদির জুনাইদের অফিস কক্ষে তালা দেওয়ার পাশাপাশি শ্রেণিকক্ষের তালায় সিলগালা লাগিয়ে দেন। উপাচার্য বরাবর স্মারকলিপিও দেয়া হয়।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply