ট্রাম্পই কি পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট?

|

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স।

তবে কি যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন ডোনাল্ড ট্রাম্প? শক্ত প্রতিপক্ষ নিকি হ্যালি রিপাবলিকান পার্টির প্রার্থিতা প্রত্যাহারের পর গতি পেয়েছে এই আলোচনা। ট্রাম্পের সামনে এখন বাধা কেবলই জো বাইডেন।

বিভিন্ন জনমত জরিপেও বর্তমান প্রেসিডেন্টের তুলনায় এগিয়ে সাবেক এই রাষ্ট্রপ্রধান। যদিও আবারও বুড়ো প্রার্থীদের দ্বৈরথে হতাশ অনেক মার্কিনি।

আইওয়া ককাসে চতুর্থ হওয়ার পর প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার দৌড় থেকে প্রথমেই নাম প্রত্যাহার করে নেন বিবেক রামাসোয়ামী। পরে ট্রাম্পকে সমর্থন দেন। এরপর নিউ হ্যাম্পশায়ার প্রাইমারির আগে সরে দাঁড়ান রন ডি-স্যান্টিস। সাফল্য না পেলেও ট্রাম্পের বিরুদ্ধে লড়ে যাচ্ছিলেন নিকি হ্যালি।

এরমধ্যে সুপার টুয়েসডেতে ট্রাম্প ঝড়ে রীতিমতো বিধ্বস্ত হন নিকি। তারপরই প্রার্থিতা প্রত্যাহারের ঘোষণা দেন।

ট্রাম্পের এই লড়াইয়ে তাকে থামাতে পারেনি একের পর এক মামলা-মোকদ্দমাও। প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার পথে নিজ দলের সবশেষ বাধা পেরিয়ে গেলেন এই ধনকুবের।

এদিকে, শক্ত প্রতিদ্বন্দ্বী না থাকায় ডেমোক্রেট প্রার্থী যে জো বাইডেন হচ্ছেন, সেটা অনেকটাই নিশ্চিত। তাই ক্ষমতায় ফেরার পথে একমাত্র বাধা বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেনের শাসনামলে নজিরবিহীন অবৈধ অভিবাসীর ঢল দেখেছে যুক্তরাষ্ট্র। রাশিয়া-ইউক্রেন যুদ্ধেও যুক্তরাষ্ট্রের নেই শক্ত অবস্থান। গাজায় ইসরায়েলি ভয়াবহতায়ও মার্কিনিদের মাঝে বাড়িয়েছে ক্ষোভ। এ পরিস্থিতিতে সব জনমত জরিপেই ট্রাম্পের তুলনায় পিছিয়ে বাইডেন।

তবে, নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে আরও যোগ্য ও কম বয়সী কাউকে চান সাধারণ মার্কিনিদের সিংহভাগ। কিন্তু বিকল্প না থাকায় বুড়ো প্রার্থীদের একজনকেই বেছে নিতে হবে।

মার্কিন এক নারী বলছিলেন, এই দেশ নিয়ে আমি খুবই হতাশ। আবারও আমাদের বাইডেন ও ট্রাম্পের মধ্য থেকে কাউকে বেছে নিতে হবে। ৮০ এর বেশি বয়সী কেউ প্রেসিডেন্ট অফিস চালাবে এটা আমরা চাই না। এই কাজ করার জন্য দেশে আরও যোগ্য লোক রয়েছে।

দেশটির আরেক নাগরিক বলেন, আরও যোগ্য কাউকে আশা করেছিলাম। রিপাবলিকান পার্টিকে ট্রাম্প যেভাবে পরিচালনা করছেন তা দলটির জন্য ইতিবাচক নয়। দলটির সংস্কার প্রয়োজন, যা নিকি হ্যালি করতে পারতেন। আবারও বাইডেন-ট্রাম্পের লড়াই আমাকে হতাশ করলেও অবাক হইনি।

এদিকে, ডেমোক্রেট সমর্থকদের অনেকে বলছেন, রিপাবলিকান পার্টির প্রাইমারিতে ট্রাম্প ঝড় তুললেও চূড়ান্ত লড়াইয়ে বাইডেনও ছেড়ে কথা বলবেন না।

সূত্র: রয়টার্স

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply