ঈদ সামনে রেখে চড়ামূল্যে বিক্রি হচ্ছে পোলাওয়ের চাল

|

মাসুদুজ্জামান রবিন

দরজায় কড়া নাড়ছে ঈদ। এই উৎসবকে কেন্দ্র করে ধনী-গরীব সবারই বিশেষ খাবার-দাবার আয়োজনের চেষ্টা থাকে। তাই এই সময়ে পোলাওয়ের চালের বিক্রি বাড়ে। তবে সুগন্ধি এই চাল কিনতে এসে অস্বস্তিতে পড়ছেন ক্রেতারা। কারণ ঈদকে সামনে রেখে বাজারে সব ধরণের সুগন্ধি চালের দাম বেড়েছে।

একজন ক্রেতা বলেন, চালের দাম অস্বাভাবিকভাবে বাড়ছে। অপর একজন ক্রেতা বলেন, প্রতিদিনই চালের দাম বৃদ্ধি পাচ্ছে। কমার কোনো লক্ষণ নেই।

বর্তমানে প্রতিকেজি চিনিগুড়া চাল মানভেদে ১২৫ থেকে ১৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া বিভিন্ন কোম্পানির প্যাকেটজাত প্রতিকেজি চাল ১৬০ টাকায় বিক্রি।

একজন বিক্রেতা জানান, এক মাসের ব্যবধানে পোলাওয়ের চালের দাম কেজিপ্রতি ১০ টাকা বেড়েছে। একই মানের চাল প্যাকেটজাত করে বেশি দামে বিক্রি করা হচ্ছে। খোলা চালের দামে এটির প্রভাব পড়ছে। অপর একজন বিক্রেতা বলেন, চাল প্যাকেটজাত করতে ২ থেকে ৩ টাকা খরচ হলেও, কেজিপ্রতি ২০ টাকা বেশি দামে বিক্রি করা হচ্ছে।

এদিকে সুগন্ধি চালের পাশাপাশি মোটা-চিকন সব ধরণের চালের দাম বৃদ্ধি অব্যাহত আছে। ৫০ টাকা কেজির মোটা চাল বর্তমানে ৫৬ টাকায় বিক্রি হচ্ছে। বিআর ২৮ ও পাইজাম প্রতিকেজি ৫৬ টাকায় বিক্রি হলেও বর্তমানে তা ৬০ থেকে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া মিনিকেট ও নাজিরশাইল চালের দাম কেজিপ্রতি ৫ টাকা বেড়ে ৬৮ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

একজন বিক্রেতা জানান, আগে শুধুমাত্র চালের ব্যপারী ও মিলের মালিকদের ওপর দামের বিষয়টি নির্ভর করতো। কিন্তু বর্তমানে এর মধ্যে অনেক বড় কোম্পানি যুক্ত হয়েছে। এর ফলে চালের দাম বৃদ্ধি পাচ্ছে। এছাড়া আগামী দুই সপ্তাহের মধ্যে বোরো মৌসুমের নতুন চাল বাজারে আসতে শুরু করলে দাম কমবে বলেও জানান বিক্রেতারা।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply