সাড়ে ৩ বছর পর ইনিংস ব্যবধানে হার

|

২০১৪ সালের জানুয়ারিতে শেষ লংকানদের কাছে টাইগাররা হেরেছিল ইনিংস ব্যবধানে। এরপর মাঝে মাঝে খেলায় ছন্দপতন হলেও এমন ভয়াবহ চিত্র দেখা যায়নি গত সাড়ে তিন বছরে। আজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ব্লুমফন্টেইন ইনিংস ও ২৫৪ রানের ব্যবধানে হারের লজ্জা নিয়ে মাঠ ছাড়লেন বাংলাদেশি ক্রিকেটাররা। দক্ষিণ আফ্রিকার টেস্ট ইতিহাসে এটিই সবচেয়ে বড় ব্যবধানের জয়। এর মধ্য দিয়ে ২-০ তে সিরিজ জিতলো স্বাগতিকরা।

দক্ষিণ আফ্রিকার ৫৭৩ রানের জবাবে প্রথম ইনিংসে বাংলাদেশ করেছিলো ১৪৭ আর দ্বিতীয় গুটিয়েছে ১৭২ রানে। এরফলে টেস্ট ক্রিকেটে নিজেদের সবচেয়ে বড় ব্যবধানের জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। যেখানে ১০ উইকেট নেয়ার পাশাপাশি টেস্টে শততম উইকেটের রেকর্ডও ছুঁয়েছেন প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা।

টেস্টে ক্রিকেটে ৩ দিনে ম্যাচ শেষ হতেই পারে। যেমনটা বাংলাদেশ হারিয়েছে ইংল্যান্ডকে। কিন্তু সেই ম্যাচের শেষ অবদি থাকে উত্তেজনা আর রোমাঞ্চে ঠাসা। কিন্তু বাংলাদেশের করুন চেহারায় প্রথম দিনেই যেন ভাগ্য নির্ধারণ হয়ে গেছে ব্লুমফন্টেন টেস্টের। বাকী দুদিন কেবলই নিয়ম রক্ষার চেস্টা।

উইকেটে নেই তেমন কোন বাউন্স, নেই সুইং তবুও হাতি-ঘোড়া তলিয়েছে অবলীলায়। দলীয় ১শ রানের আগে ৪ উইকেট হারানো বাংলাদেশ অলআউট হয়েছে ১৭২ এ। বাংলাদেশের হয়ে ইনিংস সর্বোচ্চ ৪৩ করেন মাহমুদুল্লাহ রিয়াদ।

২ ইনিংসে ৫টি করে মোট ১০ উইকেট শিকার করেছেন ২২ বছর বয়সি কাগিসো রাবাদা। এদিন দক্ষিণ আফ্রিকার সর্বকনিষ্ঠ বোলার হিসেবে টেস্টে ১শ উইকেট শিকারের রেকর্ডও গড়েন এই পেসার।

রাবাদার আগ্রাসনে নিজের চতুর্থ সর্বোচ্চ ইনিংস ও ২৫৪ রানে হার বাংলাদেশের। বিপরীতেদক্ষিণ আফ্রিকার টেস্ট ইতিহাসের সবচেয়ে বড় জয়।

 









Leave a reply