জিম্বাবুয়ে সিরিজে খেলা নিয়ে ধোঁয়াশা কাটালেন সাকিব

|

ছবি: সংগৃহীত

দেশের খেলা বড় নাকি ঘরোয়া ক্রিকেটে খেলাটা বেশি প্রয়োজন? জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না খেলে ঢাকা লিগ খেলবেন সাকিব আল হাসান, বিষয়টি সামনে আসার পর থেকেই আলোচনা-সমালোচনা শুরু হয় দেশের ক্রীড়াঙ্গনে। তবে সাকিবের দাবি, কোচ-নির্বাচকদের সাথে কথা বলেই সিদ্ধান্ত নিয়েছিলেন ডিপিএল খেলার; তবে খেলবেন জিম্বাবুয়ে সিরিজের শেষ তিন ম্যাচ।

বর্তমানে সাকিব পরিবারের সঙ্গে অবস্থান করছেন যুক্তরাষ্ট্রে। নিউইয়র্কে একটি অনুষ্ঠানে সাকিব মুখ খোলেন। অবান্তর সমালোচনায় প্রকাশ করেন বিরক্তি। নিজের অবস্থান ব্যাখ্যা করতে গিয়ে জানান, কোচ-অধিনায়ক-নির্বাচক সবার সঙ্গে আলোচনা করেই নেয়া হয়েছে সিদ্ধান্ত।

এ সমালোচনার মুখে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) যুক্তরাষ্ট্রে এক অনুষ্ঠানে সাকিব আল হাসান বলেন, আমেরিকায় থাকলে ফেসবুকে বেশি সময় কাটানো হয়, দেশে থাকলে সময় পাই না। সামাজিক যোগাযোগমাধ্যমে এসব দেখলে আমার একটু হাসিই পায়, মানুষ কত রকম চিন্তা করতে পারে। যা হয়েছে বিসিবি আর আমার আলোচনার মধ্যেই হয়েছে। কারণ, আমাদের অন্যান্য খেলোয়াড়কেও দেখা জরুরি। বিভিন্ন ধরনের কম্বিনেশন তৈরি করতে হলে আমাদের কী অবস্থায় থাকতে হবে, সেই প্রস্তুতিটা নিতে পারি। 

তিনি বলেন, জিম্বাবুয়ে সিরিজে অবশ্যই খেলব। দেশে হয়ত এ নিয়ে একটা দ্বিধা চলছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এটা নিয়ে কথা চলছে যে আমি জিম্বাবুয়ে সিরিজে শুরু থেকে খেলব না, ডিপিএল খেলব। আসলে কোচ ও অধিনায়ক সবার সঙ্গে আগে কথা বলে রেখেছিলাম। কোচ বলেছিলেন দুটি ম্যাচ খেললেই হবে। তারপর অধিনায়ক ও নির্বাচকদের সঙ্গে কথা বলি, তারা বলেছেন— দুইটা না, তিনটা ম্যাচ খেল। তাহলে আমাদের জন্য ভালো হয়। আমি বলেছি, সমস্যা নেই। এটাই সিদ্ধান্ত হয়েছে, যেটা নিয়ে দেশে এত দ্বিধা দেখতে পাচ্ছি। খুবই অবান্তর আলোচনা।

২০২৩ ওয়ানডে বিশ্বকাপের পর বাংলাদেশ তিন সংস্করণ মিলে খেলেছে ১৬ ম্যাচ। সাকিব এই সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন মাত্র ১ ম্যাচ। ম্যাচটি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট। গত সাত মাসে আন্তর্জাতিক ক্রিকেটে নিয়মিত হতে পারেননি কিন্তু খেলছেন ঘরোয়া ক্রিকেট। বিষয়টির ব্যাখ্যায় সাকিব বলেন, আসলে এগুলো আলোচনার মাধ্যমেই (চূড়ান্ত) হয়, আমার ইচ্ছেমতো হয় না। যেহেতু ঢাকা প্রিমিয়ার লিগে দুটি ম্যাচ থাকবে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ তিন ম্যাচ খেলার আগে। দুটি ম্যাচ খেলার সুযোগ থাকছে। প্রস্তুতিটাও ভালো হবে। সে কারণে আসলে এই দুটি ম্যাচ খেলা। এখানে এর বেশি কিছু নেই।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৩, ৫ ও ৭ মে বাংলাদেশ-জিম্বাবুয়ে খেলবে প্রথম তিন টি-টোয়েন্টি। ১০ ও ১২ মে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে হবে চতুর্থ ও পঞ্চম টি-টোয়েন্টি। এরই মধ্যে সিরিজ সামনে রেখে দেয়া হয়েছে প্রাথমিক দল। কাল থেকে চট্টগ্রামে শুরু হয়ে যাবে প্রস্তুতি ক্যাম্পও। এই প্রস্তুতি ক্যাম্পে অংশ নিতে আজ রাতেই বাংলাদেশ দলের খেলোয়াড়েরা চলে যাচ্ছেন চট্টগ্রামে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply