চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের আগে হামলার হুমকি আইএসের!

|

ছবি: সংগৃহীত

প্রায় এক মাসের বিরতি শেষে আবারও মাঠে গড়াচ্ছে ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াই উয়েফা চ্যাম্পিয়নস লিগ। ৩২ দল নিয়ে লড়াইটা শুরু হলেও টিকে আছে এখন ৮ দল। শিরোপার দৌড়ে সংখ্যাটা আরও কমিয়ে নিতে আজ থেকে শুরু হচ্ছে কোয়ার্টার ফাইনালের লড়াই। তবে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের সব ম্যাচের ভেন্যুতে হামলার হুমকি দিয়েছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট বা আইএস।। সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে হুমকির বিষয়টি জানায় আইএসের বার্তা প্রচারকারী সংগঠন আল–আজাইম।

চ্যাম্পিয়নস লিগে আইএসের হুমকির খবরটি প্রথম প্রকাশ করেছে মার্কা। এরপর স্পেনের আরও কিছু সংবাদমাধ্যম খবরটি দিয়েছে। সংবাদমাধ্যমের দাবি, এ সপ্তাহে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের চারটি ম্যাচ যে দেশগুলোতে হবে, সেই তিন দেশ ইংল্যান্ড, ফ্রান্স ও স্পেনের কর্তৃপক্ষ আইএসের হুমকির খবরটি পেয়েছে। কিন্তু তিন দেশের সরকারেরই বিশ্বাস, পরিস্থিতি তাদের নিয়ন্ত্রণেই আছে।

সংগঠনটি পোস্টারের মতো একটি ছবি প্রকাশ করে এক্সসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে। সেখানে কালো পোশাক পরে একে-৪৭ রাইফেল নিয়ে এক ব্যক্তিকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। ওই ব্যক্তির সামনে বিশাল স্টেডিয়াম আর পেছনে এ সপ্তাহে চ্যাম্পিয়নস লিগের চারটি ভেন্যুর নাম লেখা—এমিরেটস স্টেডিয়াম (ইংল্যান্ড), পার্ক দে প্রিন্সেস (ফ্রান্স), মেত্রোপলিতানো অ্যারেনা (স্পেন) ও সান্তিয়াগো বার্নাব্যু (স্পেন)। ছবিটির ওপরে ক্যাপশনে লেখা আছে, “সবাইকে হত্যা করো”।

মঙ্গলবার রাত ১টায় ম্যানচেস্টার সিটির মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। আরেক ম্যাচে বায়ার্ন মিউনিখকে আতিথ্য দেবে মিকেল আর্টেটার আর্সেনাল। আগামীকাল (বুধবার) প্যারিস সেইন্ট জার্মেই খেলবে বার্সেলোনার বিপক্ষে আর অন্য ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হবে অ্যাটলেটিকো মাদ্রিদ। এই চার ম্যাচে হামলার হুমকি দিয়েছে আইএস।

জঙ্গি সংগঠনটির হামলার হুমকির বিষয়টি নিয়ে খবর প্রকাশ করেছে ইউরোপের বিভিন্ন গণমাধ্যম। তবে যে তিন দেশে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল হবে, স্পেন, ফ্রান্স ও ইংল্যান্ডের কতৃপক্ষ আইএসের হুমকিকে খুব একটা গুরুত্ব দিচ্ছেন না। তারা মনে করছেন, পরিস্থিতি তাদের নিয়ন্ত্রণেই আছে।

তবে আইএসের হামলার হুমকির বিষয়টি উদ্বেগজনক। যে তিন দেশে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে, সেই তিন দেশের কর্তৃপক্ষ হামলার বিষয়ে সচেতন থাকলেও বিষয়টিকে উড়িয়েও দেওয়া যাচ্ছে না। ফুটবল মাঠে এমন কিছু ঘটুক, সমর্থকরা নিশ্চিত করেই এমনটা চাইবেন না।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply