বার্সালোনার উত্থানের পেছনে নিজের সরে দাঁড়ানোর ঘোষণার ইতিবাচক প্রভাব দেখছেন জাভি

|

ছবি: সংগৃহীত

একের পর এক হারে বছরের শুরুটা রীতিমতো দুঃসহ ছিলো বার্সেলোনার জন্য। স্প্যানিশ সুপার কাপের ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের কাছে বিধ্বস্ত হওয়ার পর অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে হেরে কোপা দেল রের শেষ আট থেকে বিদায়। লিগেও ছিলো একই অবস্থা। অবশ্য ভিয়ারিয়ালের কাছে ঘরের মাঠে ৫-৩ গোলে হারের পর পাল্টাতে থাকে দৃশ্যপট। আর সেটি কোচ জাভি হার্নান্দেজের একটি ঘোষণার মাধ্যমে। চলতি মৌসুম শেষে বার্সা ছাড়ার সিদ্ধান্তের কথা জানিয়ে দেন বার্সা বস।

জাভির এক সিদ্ধান্তে রূপকথার গল্পের মতো পাল্টে যায় পরিস্থিতি। এরপর সব ধরণের প্রতিযোগিতা মিলিয়ে ১২ ম্যাচ খেলে একটিতেও হারেনি কাতালান ক্লাবটি। লিগ রেসে কিছুটা পিছিয়ে থাকলেও চ্যাম্পিয়নস লিগে ২০২০ সালের পর খেলছে কোয়ার্টার ফাইনাল। এরই মধ্যে প্রথম লেগে পিএসজির ঘরের মাঠে পেয়েছে ৩-২ গোলের জয়। ক্লাবের এমন উত্থানের পেছনে নিজের সরে যাওয়ার সিদ্ধান্তের প্রভাব দেখছেন কোচ জাভি হার্নান্দেজ।

জাভি বলেন, প্রকাশ্যে ওই সিদ্ধান্ত জানানোর পর থেকে, ক্লাবের আবহ এবং গণমাধ্যম থেকে যা কিছু বলা হতো, তা অনেকটাই শান্ত হয়েছে। যখন কোনো কিছুর মেয়াদ শেষের দিন উল্লেখ থাকে, তখন সেটা কাজে দেয়। এখন আমরা যেখানে আছি, সিদ্ধান্তটি নেয়ার সময়ই আমি এ বিষয়ে একপ্রকার নিশ্চিত ছিলাম। তখন ক্লাব প্রেসিডেন্টকে আমি এটাই বলেছিলাম। ক্লাবের ভালোর জন্য আমি সিদ্ধান্তটি নিয়েছিলাম।

ক্যারিয়ারের প্রায় পুরোটা সময় কাটিয়েছেন বার্সেলোনায়। এরপর ক্লাবের কঠিন সময়ে সমর্থকদের তুমুল আগ্রহে ফেরেন কোচ হয়ে। কিন্তু বছর দুয়েক না যেতেই দেখলেন মুদ্রার উল্টো পিঠ। তাতে অবশ্য আক্ষেপ নেই সাবেক এই মিডফিল্ডারের। জাভি বলেন, যদি সিদ্ধান্তটি না নিতাম, তাহলে একটা বিপর্যয় হয়ে যেত। আমি মনে করি সঠিক সিদ্ধান্ত ছিলো। ক্লাবে যে শান্ত ভাব এসেছে, সেই কারণেই আমরা এই অবস্থায় আসতে পেরেছি। এটা ছাড়া বিষয়টি খুব কঠিন হতো।

লা লিগায় রিয়াল মাদ্রিদের চেয়ে ৮ পয়েন্ট ব্যবধানে পিছিয়ে বার্সেলোনা। লিগ জেতা কিছুটা কঠিন হলেও চ্যাম্পিয়নস লিগ জয়ের স্বপ্ন টিকে আছে কাতালান ক্লাবটির সামনে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply