হেটমায়ার ঝড়ে পাঞ্জাবকে হারিয়ে শীর্ষেই রইলো রাজস্থান

|

ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) পাঞ্জাব কিংসকে ৩ উইকেটে হারিয়েছে রাজস্থান রয়্যালস। আগে ব্যাট করতে নেমে রাজস্থানের বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি পাঞ্জাবের ব্যাটাররা। মাত্র ৫২ রানে ৪ উইকেট হারিয়ে মুখ থুবড়ে পরে দলটি। তবে শেষ দিকে আশুতোষ শর্মা ও জিতেশ শর্মার ব্যাটে ১৪৭ রানের পুঁজি পায় পাঞ্জাব। লক্ষ্য তাড়ায় শুরুটা ভালো করলেও পাঞ্জাব কিংসের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে মধ্যে খেই হারিয়ে ফেলে রাজস্থান। যদিও দলকে হতাশ করেননি শিমরন হেটমায়ার। তার অপরাজিত ১০ বলে ২৭ রানের ঝড়ো ইনিংসে এক বল বাকি থাকতেই জয় তুলে নেয় রাজস্থান। এই জয়ে পয়েন্ট তালিকার শীর্ষস্থান ধরে রাখলো রাজস্থান।

শনিবার (১৩ এপ্রিল) মুল্লানপুরের মহারাজা যাদবিন্দ্র সিং আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন রাজস্থান রয়্যালসের অধিনায়ক সাঞ্জু স্যামসন। আগে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি পাঞ্জাব কিংসের। শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে দলটি। ১২ বলে ১৫ রান করে আভেষ খানের বলে ফিরে যান অথর্ব টাইডে। তারপর ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেন রাজস্থানের স্পিনাররা।

১৪ বলে ১০ রান করে ধুঁকতে থাকা প্রভসিমরান সিংকে ফেরান যুযবেন্দ্র চাহাল। তারপর টানা দুই ওভারে আরও দুই উইকেট তুলে নেন জস বাটলারের বদলে এই ম্যাচে সুযোগ পাওয়া কেশভ মহারাজ। ১৯ বলে ১৫ রান করা জনি বেয়ারস্টো এবং ১০ বলে ৬ রান করা স্যাম কারানকে ফেরান এই দক্ষিণ আফ্রিকান স্পিনার।

পাঞ্জাবের ইনিংসকে এগিয়ে নিতে চাইলেও ২৪ বলে ২৯ রান করে ফিরতে হয় জিতেশ শর্মাকে। এই উইকেটরক্ষককেও বিদায় করেন আভেষ। শেষদিকে লিয়াম লিভিংস্টোনের ১৪ বলে ২১ এবং আশুতোষ শর্মার ১৬ বলে ৩১ রানের ক্যামিওতে দেড়শ’র কাছাকাছি যায় রাজস্থানের ইনিংস। আভেষ এবং মহারাজ দু’জনই নেন দুটি করে উইকেট। একটি করে উইকেট নেন চাহাল, ট্রেন্ট বোল্ট এবং কুলদিপ সেন। এ দিন রাজস্থানের বোলারদের প্রত্যেকেই ওভারপ্রতি ৯ রানের কম করে দেন, এরমধ্যে বোল্ট ও মহারাজ দেন ওভারপ্রতি ছয় রানেরও কম।

ছোটো লক্ষ্য তাড়া করতে নেমে ৫৬ রানের ওপেনিং জুটি গড়েন রাজস্থানের দুই ওপেনার ইয়াশাসভি জায়সওয়াল এবং তানুশ কইতান। ৩১ বলে ২৪ রান করে লিয়াম লিভিংস্টোনের বলে বোল্ড হন তানুশ। দলীয় ৮২ রানে জায়সওয়ালের উইকেটও হারায় রাজস্থান।

এই ওপেনারের ব্যাটে আসে ২৮ বলে ৩৯ রানের ইনিংস। জায়সওয়াল ফেরার এক ওভার পরেই ফিরে যান স্যামসন। ১৪ বলে ১৮ রান করে এলবিডব্লিউ’র ফাঁদে পড়ে বিদায় নেন তিনি। দলীয় ১১৫ রানের মধ্যে ইনফর্ম রায়ান পরাগ এবং ধ্রুব জুরেলের উইকেট হারিয়ে আরও বিপদে পড়ে দলটি।

শেষদিকে হেটমায়ারের ১০ বলে অপরাজিত ২৭ এবং পাওয়েলের ৫ বলে ১১ রানের ইনিংসে শেষ ওভারে গিয়ে জয় পায় একবারের শিরোপাজয়ীরা। পাঞ্জাবের হয়ে রাবাদা এবং স্যাম কারান নেন দু’টি করে উইকেট নেন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply