মঙ্গল শোভাযাত্রায় জবিতে নববর্ষ উদযাপন

|

মঙ্গল শোভাযাত্রাসহ নানা আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল সাড়ে নয়টায় শোভাযাত্রাটি ক্যাম্পাস থেকে বের হয়। পরে জজকোর্ট হয়ে ভিক্টোরিয়া পার্ক প্রদক্ষিণ করে ক্যাম্পাসে এসে শেষ হয়।

এই আয়োজনে অংশগ্রহণ করেন পুরো বিশ্ববিদ্যালয় পরিবার। ইউনেস্কো স্বীকৃত ঢাকার রিকশা ও রিকশাচিত্রকে সামনে রেখে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। এছাড়াও, পেঁচাসহ বিভিন্ন মুখোশ পরে শোভাযাত্রায় অংশ নেন শিক্ষার্থীরা।

নববর্ষের মঙ্গল শোভাযাত্রাকে কেন্দ্র করে উচ্ছলতা ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস জুড়ে। পুরানো বছরের জ্বরা-জীর্ণতাকে পেছনে ফেলে চিরনতুনে অবগাহনে এগিয়ে যাওয়ার প্রত্যয় ছিলো সকলের মুখে। ভিনদেশী গান নয়, নিজস্ব সংস্কৃতির নানা সুরে সকাল থেকেই মুখরিত ছিলে ক্যাম্পাস প্রাঙ্গন। এই বর্ণাঢ্য আয়োজনে সামিল হন শিক্ষক, শিক্ষিকারাও।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম বলেন, আমরা সংগত কারণে ১৪ এপ্রিল বাংলা নববর্ষ উদযাপন করিনি। কারণ, সেসময়ে আমাদের অধিকাংশ শিক্ষক-শিক্ষার্থীরা ঈদের ছুটির কারণে রাজধানীতে ছিলেন না। সব আয়োজন পিছিয়ে দিয়ে আজ তাই নববর্ষ উদযাপন করা হচ্ছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, ২০১৪ সাল থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে চালু হয় মঙ্গল শোভাযাত্রা। পহেলা বৈশাখ উপলক্ষ্যে শিক্ষার্থীদের আঁকা দেয়ালচিত্রে ফুটে উঠেছে ফুল, মাছ, নৌকা, বাঘ, ময়ূরসহ নানা ধরনের চিত্র।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply