মিয়ানমার সঙ্কট: ‘এক বন্ধুকে খুশি, আর বাকিদের নারাজ করবে না ঢাকা’

|

সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

মিয়ানমার সঙ্কটে সমাধানে এক বন্ধুকে খুশি করতে গিয়ে আর বাকিদের নারাজ ও বেজার করবে না বাংলাদেশ। কারণ, দেশটির (মিয়ানমার) কোনো কোনো জেনারেলের নিষেধাজ্ঞা আছে। ফলে এই ঝুঁকি নেবে না বাংলাদেশ। এমন অবস্থায় বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষে যা সম্ভব, তা করা হয়েছে বলে জানিয়েছেন বাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

বৃহস্পতিবার (১৮ এপ্রির) দুপুরে রাজধানীর ইস্কাটনে বিজ মিলনায়তেন প্রতিরক্ষা কূটনীতি বিষয়ক এক সেমিনারে দেয়া বক্তব্যে তিনি এ কথা জানান।

সেনাপ্রধান বলেন, মিয়ানমারের সেনাবাহিনীর সাথে সার্বক্ষণিক যোগাযোগ আছে বাংলাদেশ সেনাবাহিনীর। যদিও দেশটির সামরিক বাহিনীর নিজস্ব জটিলতার কারণে সব সম্ভব হচ্ছে না। তবে সেনাবাহিনী সঠিক পথেই আছে।

জাতীয় নীতি থেকে প্রতিরক্ষা কূটনীতি নির্ধারণ হলেও সামরিক সক্ষমতা বৃদ্ধি করতে এই খাতে বাজেট ও বিনিয়োগ বাড়ানোর আহবান জানিয়েছেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

তিনি আরও বলেন, বৈশ্বিক পরিবর্তনের সাথে সামঞ্জস্য রেখে সামরিক বাহিনীর পূর্নগঠনের সক্ষমতা আছে। জাতীয় স্বার্থ ও বিশ্ব শান্তি রক্ষায় সামরিক বাহিনী সদা প্রস্তুত এবং জাতিসংঘের শান্তি রক্ষায় সঠিক সিদ্ধান্ত নিচ্ছে। বৈদেশিক নীতি বাস্তবায়নে বাংলাদেশ সেনাবাহিনী তার সর্বোচ্চটুকু করছে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply