রাত পোহালেই শুরু ভারতের লোকসভা নির্বাচনের প্রথম ধাপ

|

ভারতে জাতীয় নির্বাচনের প্রথম দফা ভোটগ্রহণ শুরু হচ্ছে আগামীকাল ১৯ এপ্রিল (শুক্রবার)। নির্বাচনে ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩টি আসনের সদস্য নির্বাচিত হবেন। যে দল বা জোট লোকসভায় সংখ্যাগরিষ্ঠ আসন পাবে তারাই পরবর্তী সরকার গঠন করবে।

দেশটির নিবন্ধিত ভোটার সংখ্যা প্রায় ৯৭ লাখ, যা বিশ্বের গণতান্ত্রিক ইতিহাসে সর্বোচ্চ। সাত ধাপে ৪৪ দিনে ভোটগ্রহণ হবে। নির্বাচনে ব্যবহার হবে ৫৫ লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)। ভোট গণনা শেষে ফল প্রকাশ হবে ৪ জুন।

বহুদলীয় গণতন্ত্র হিসেবে ভারতের নির্বাচনে বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক দল ভোটের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে। কিন্তু সর্বভারতীয় পর্যায়ে মূল প্রতিদ্বন্দ্বী দল দুটি। ক্ষমতাসী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও প্রধান বিরোধীদল জাতীয় কংগ্রেস। এই দুই দল পৃথক দুটি জোটের নেতৃত্ব দিচ্ছে।

বিজেপি নেতৃতে দিচ্ছে জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ)। এটি ২৬টি দলের একটি জোট। প্রধান বিরোধী দল ভারতীয় জাতীয় কংগ্রেস নেতৃত্ব দিচ্ছে ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলোপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (ইন্ডিয়া)। এই জোটে আছে অন্তত ৪১টি দল।

আগামীকাল থেকে শুরু হওয়া প্রথম ধাপের নির্বাচন হবে দেশটির ২১টি রাজ্যের বিভিন্ন আসনে। তামিলনাডুর সবকটি অর্থাৎ ৩৯টি আসনে কাল ভোটগ্রহণ হবে। রাজস্থানের ২৫টি আসনের ১২টি, উত্তর প্রদেশের ৮০টি আসনের ৮টি, মধ্যপ্রদেশের ৪৮টি আসনের ৬টিতে, মহারাষ্ট্রের ৪৮টি আসনের পাঁচটিতে, উত্তরাখণ্ডের সবকটি অর্থাৎ পাঁচটিতে কাল ভোটগ্রহণ হবে।

এছাড়া আসামের ১৪টি আসনের ৫টিতে, বিহারের ৪০টি আসনের চারটিতে, পশ্চিমবঙ্গের ৪২টি আসনের ৩টিতে ভোট হবে। অরুণাচল প্রদেশ, মনিপুর ও মেঘালয়ে দুটি করে আসন। এই তিন প্রদেশের ৬ আসনেই নির্বাচন হবে কাল। ছত্তিসগড়ের ১১টি আসনের একটিতে নির্বাচন হবে কাল।

মিজোরাম, নাগাল্যান্ড ও সিকিমে একটি করে আসন। আগামীকাল এই তিন আসনেই নির্বাচন হবে। ত্রিপুরায় দুটি আসনের একটিতে নির্বাচন হবে। এছাড়া ইউনিয়ন টেরিটরি আন্দামান ও নিকোবারা দ্বীপপুঞ্জ, লাক্ষাদ্বীপ, পুডুচেরিতে ভোটগ্রহণ হবে আগামীকাল।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply