উপজেলায় সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কিত জাতীয় পার্টি ভোটে কেন?

|

লাভলী বিথী:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিরপেক্ষ ও সুষ্ঠু হয়নি, এমন অভিযোগ করে আসছে জাতীয় পার্টি। ৭ জানুয়ারির নির্বাচন নিয়ে বরাবরই সমালোচনা করে আসছে দলটি। এরপরও উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে সংসদের এই বিরোধী দল। তাহলে কি স্থানীয় সরকার পর্যায়ের এই ভোট সুষ্ঠু হবে বলে আশ্বস্ত জাতীয় পার্টি? না, তা কিন্তু নয়।

জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, প্রশাসনে যারা আছে, সবার মাথার মধ্যে ঢুকে গেছে আওয়ামী লীগ এবারসহ টানা ৪ বছর ক্ষমতায় এসেছে। তাই সারাজীবন তারা ক্ষমতায় থাকবে। সরকার ও আওয়ামী লীগকে খুশি করতে হবে। এই আওয়ামী লীগকে প্রশাসনের খুশি করার কারণে নির্বাচনটা নিরপেক্ষ হবে বলে আমরা মনে করছি না।

তাহলে উপজেলা নির্বাচনে জাতীয় পার্টি কেন অংশগ্রহণ করছে? উত্তরে তিনি দলের অস্তিত্ব টিকিয়ে রাখার কথা বলেন।

মুজিবুল হক চুন্নু বলেন, এখন পর্যন্ত আমাদের ভালো ভালো প্রার্থীরা এগিয়ে আসছে না। তাদের প্রশ্ন হচ্ছে, আমরা নির্বাচন করবো, কিন্ত ভোট সুষ্ঠু হবে এর গ্যারান্টি কী? গ্যারান্টিটা আমরা দিতে পারছি না। এক্ষেত্রে আমাদের বক্তব্য হচ্ছে আমরাও কিছুটা অসহায়।

নির্বাচন কমিশন চাইলেও সুষ্ঠু নির্বাচন করা সম্ভব নয় বলে দাবি জাতীয় পার্টির মহাসচিবের। বললেন, নির্বাচন কমিশন আসলে একটা দন্তহীন বাঘ। কারণ, ভোটের সময় তাদের অধীনে প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীর যারা থাকবে, তারা কথা না শুনলে বড়জোর সংশ্লিষ্ট বিভাগে শাস্তির জন্য রেফার্ড করতে পারে। সংশ্লিষ্ট বিভাগ নিজেদের লোককে শাস্তি দেয় না।

৬ষ্ঠ উপজেলা নির্বাচনকে অংশগ্রহণমূলক দেখাতে ও অভ্যন্তরীণ কলহ ঠেকাতে এবার দলীয় প্রতীকে নির্বাচন না করার নতুন কৌশল নিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, এমন দাবিও করেন মুজিবুল হক চুন্নু। বলেছেন, আমি গ্যারান্টি দিতে পারি, বিএনপি যদি এখন নির্বাচনে আসার ঘোষণা দেয়, তাহলে আওয়ামী লীগ দলীয় প্রতীক নৌকা ছাড়া ভোট করার সাহসই পাবে না।

এবার চার ধাপে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এখন পর্যন্ত তিন ধাপের তফসিল ঘোষণা করেছে ইসি। প্রথম ধাপে ১৫০ উপজেলায় ভোটগ্রহণ চলবে আগামী ৮ মে। দ্বিতীয় ধাপে ১৬১ উপজেলায় ২১ মে ভোটগ্রহণ করা হবে। তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ভোটের লড়াই হবে ২৯ মে। আর চতুর্থ ধাপের নির্বাচন ৫ জুন অনুষ্ঠিত হতে পারে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply