আগ্নেয়গিরির ছাইয়ের স্তরে আঙুর গাছ, উৎপাদন করা হচ্ছে ওয়াইন

|

স্পেনের ল্যানজারোট দ্বীপের আঙুর চাষের জমির পাশে রাস্তা দিয়ে যাচ্ছে গাড়ি। ছবি: বিবিসি।

স্পেনের ল্যানজারোট দ্বীপে! আগ্নেয়গিরির ছাইয়ের স্তরে তৈরি শঙ্কুযুক্ত ফাঁপা জায়গায় চাষ করা হচ্ছে আঙ্গুর। যা থেকে তৈরি হচ্ছে ওয়াইন। কঠোর পরিশ্রমের ফসল হিসেবে প্রজন্ম থেকে প্রজন্ম এভাবেই এই দ্বীপের মানুষরা তৈরি করছে ওয়াইন। শুক্রবার (১৯ এপ্রিল) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

দূর থেকে দেখলে দ্বীপটির আগ্নেয়গিরির ছাইয়ের স্তরে দেখা মিলবে প্রাণের সঞ্চার। জেট-কালো ভূখণ্ডটি প্রথমে মনে হবে কেউ বুড়ো আঙ্গুল দিয়ে চেপে নকশা করেছে। কিন্তু একটু কাছে গেলেই দেখা যাবে, প্রতিটি গর্তে রয়েছে চারা গাছ। তাও আবার আঙ্গুরের। আগ্নেয়গিরির ছাইয়ের স্তরের এমন দৃশ্য নজর কাটবে প্রকৃতি প্রেমিকদেরও।

আফ্রিকা থেকে মাত্র ১২৭ কিলোমিটার দূরে, ল্যানজারোট দ্বীপটি ক্যানারি দ্বীপপুঞ্জের পূর্ব দিকে অবস্থিত। এই দ্বীপপুঞ্জটি ৩শ’ টিরও বেশি লাভা স্পিয়ার রয়েছে। যার জন্য এটিকে ‘ভলকানো আইল্যান্ড’-ও বলা হয়ে থাকে। যদিও ল্যান্ডস্কেপকে প্রায়শই চন্দ্র হিসাবে বর্ণনা করা হয়।

টিমানফায়া ন্যাশনাল পার্কের আগ্নেয়গিরিগুলো শেষবার ১৮২৪ সালে জ্বলে উঠেছিল। তবে এটি ছিল পূর্ববর্তী সিরিজের অগ্ন্যুৎপাত যা ১৭৩০ সালে শুরু হয়েছিল এবং ছয় বছর স্থায়ী হয়েছিল। অগ্ন্যুৎপাতের কারণে এই দ্বীপের জনগণের জীবনকে পুরোপুরি বদলে দিয়েছে। লাভার কারণে এলাকাটির এক চতুর্থাংশ গ্রাম ধ্বংস হয় এবং দুর্ভিক্ষ সৃষ্টি হয়। ফলে খাবারের সংকটে বাধ্য হয়ে অনেককে দেশত্যাগ করতে হয়। বিপর্যয়ের পর সৃষ্টি হয় আগ্নেয়গিরির ছাইয়ের পুরু স্তর।

যখন স্প্যানিশ উপনিবেশবাদীরা ১৫তম শতাব্দীতে এই দ্বীপপুঞ্জে প্রথম এসেছিলেন, তখন থেকেই ওয়াইন উত্পাদন শুরু হয়। তখন টেনেরিফ দ্বীপটি ইংল্যান্ডে ওয়াইনের আগ্রহী গ্রাহকদের খুঁজে পায়। এমনকি শেক্সপিয়র এ পণ্যের গুণাবলী উল্লেখ করে লিখেন, ‘ আমি বিশ্বাস করি এটি একটি দুর্দান্ত ওয়াইন”। কিন্তু টেনেরিফের বিপরীতে, ল্যানজারোটের বাসিন্দারা ১৭৩০ সালের অগ্ন্যুৎপাত পর্যন্ত শুধুমাত্র ব্যক্তিগত ব্যবহারের জন্য ওয়াইন তৈরি করেছিল।

দুর্যোগের পরেও দ্বীপটিতে রয়ে যান কিছু বাসিন্দা। প্রবাদে আছে, প্রয়োজনীয়তাই উদ্ভাবনের জননী। খাবারের প্রয়োজনে, শস্য দানা উৎপাদনের জন্য ব্যবহৃত আবাদি জমির সন্ধান করার সময় এই দ্বীপের বাসিন্দারা দেখতে পান যে তাদের মাটি আর সেই ফসলের জন্য উপযুক্ত নয়।

কিন্তু হাতে পিকন খনন করার পরে, শস্য দানা উৎপাদনের জন্য ব্যবহৃত আবাদি জমির সন্ধানে, তারা দেখতে পান যে সেখানকার মাটি আর সেই ফসলের জন্য উপযুক্ত নয়। তবে তারা লক্ষ্য করলেন, আগ্নেয়গিরির ছাইয়ের স্তরে বেঁচে থাকতে পারে দ্রাক্ষালতা কিংবা আঙ্গুরের গাছ। আর গাছটি হবার পেছনে গোপন উপাদানটি ছিল ভয়ঙ্কর আগ্নেয়গিরির ছাই।

বিশ্বের বেশিরভাগ ওয়াইন উৎপাদনের অঞ্চল কমপক্ষে ৩শ’ মিলিমিটার বার্ষিক বৃষ্টিপাতের উপর নির্ভর করে। তবে ল্যানজারোটে মাত্র ১৫০ মিলিমিটার বৃষ্টিপাত হয় এবং প্রায়শই কম হয়।

এই পরিস্থিতিতে, কৃষকদের সৃজনশীল হওয়া ছাড়া কোন উপায় ছিল না। একদিন থেকে পরের দিন পর্যন্ত, তাদের ক্ষেতগুলি ছাইয়ে চাপা পড়েছিল। ল্যাঞ্জারোট ওয়াইনগুলির নিয়ন্ত্রক পরিষদের প্রযুক্তিগত সমন্বয়কারী নেরিদা পেরেজ বলেন, হোয়োস বা শঙ্কুযুক্ত ফাঁপা, তিন মিটার চওড়া বা তিন থেকে চার মিটার গভীর খনন করা হয়। এরপর আঙ্গুরের চারা রোপণের পর, তারা পিকোনের একটি পুরু স্তর দিয়ে ঢেকে দেয় এবং প্রতিটি হোয়োর উত্তর-পূর্ব দিকে একটি নিম্ন অর্ধবৃত্তাকার প্রাচীর দিয়ে বেঁধে দেয়।

এটা পদ্ধতি চতুর ইঞ্জিনিয়ারিংয়ের কারণে সম্ভব হয়েছে। শঙ্কুর আকৃতি বিক্ষিপ্ত বৃষ্টি ও শিশির সংগ্রহ করে এবং গাছের শিকড়ে পানি জমা করে। ফলে বাতাস থেকে আর্দ্রতা টেনে মাটিতে ধরে রাখে এবং তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। দেয়ালগুলি আঙ্গুরের চারাগুলোকে বাতাস থেকে রক্ষা করে এবং হোয়োসের পিচযুক্ত ঢালগুলিকে ক্ষয় এবং ধসে পড়া থেকে রক্ষা করে। সেই সাথে ছাইকে আঙ্গুরের গাছের শিকড়গুলিকে দমিয়ে দিতে বাধা দেয়।

আর এভাবেই একটি ওয়াইন অঞ্চল আক্ষরিক অর্থে ছাই থেকে শুরু হয়। এল গ্রিফোর তরুণ ওয়াইন মেকার এবং প্রযুক্তিগত পরিচালক এলিসা লুদেনা বলেন, এই দ্বীপের লোকেরা স্বপ্নদর্শী ছিল। তাদের মানিয়ে নেওয়ার ক্ষমতা ছিল বলেই এমনটা সম্ভব হয়েছে। ১৭৭৫ সালে প্রতিষ্ঠিত ‘এল গ্রিফো’ হল ক্যানারিগুলির প্রাচীনতম ওয়াইনারি এবং স্পেনের ১০টি প্রাচীনতম ওয়াইনারিগুলোর মধ্যে একটি। দ্বীপে বর্তমানে ২৮টি সক্রিয় ওয়াইনারি রয়েছে।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply