মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়

|

ছবি: সংগৃহীত

সারাদেশ ডেস্ক:

আজ শুক্রবারও (১৯ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ধরা পড়েছে চুয়াডাঙ্গায়। বিকেল ৩টায় এ জেলায় তাপমাত্রার পারদ ওঠে ৪১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে। চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস এ তথ্য জানিয়েছে। যা মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। এ নিয়ে টানা চারদিন সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা।

গত কয়েকদিন ধরে তীব্র তাপদাহ অব্যাহত রয়েছে চুয়াডাঙ্গায়। টানা তাপদাহে অতিষ্ঠ এখানকার জনপদ। অসহ্য গরমে প্রাণীকূলের প্রাণ যেন ওষ্ঠাগত। হাসপাতালেও বাড়ছে গরমজনিত রোগীর সংখ্যা। তীব্র তাপে বিপাকে পড়েছেন শ্রমজীবী মানুষ।

গতকাল বৃহস্পতিবার (১৮ এপ্রিল) চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৪ ডিগ্রি, বুধবার (১৭ এপ্রিল) ৪০ দশমিক ৮ ডিগ্রি ও মঙ্গলবার (১৬ এপ্রিল) ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

তীব্র তাপদাহে জনসাধারণকে সচেতন করতে হিট এলার্ট জারি করেছে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন। শহরের গুরুত্বপূর্ণ এলাকায় মাইকিং করে পথচারী ও এলাকাবাসীকে সতর্ক করা হচ্ছে। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে। শিশু ও বয়স্কদের ক্ষেত্রে বাড়িত সতর্কতা অবলম্বন করতে অনুরোধ করা হচ্ছে।

এদিকে, দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আজ (১৯ এপ্রিল) থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে বলে সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অধিদফতর। এছাড়া, তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে বলেও জানায়।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply