নিজেদেরই এক প্রার্থীকে ভোট দিতে বারণ করছে কংগ্রেস 

|

চলছে ভারতের ১৮ তম লোকসভা নির্বাচন। নির্বাচন উপলক্ষে দেশটির রাজনৈতিক নেতাকর্মীরা ব্যস্ত সময় পার করছেন প্রচারণায়। তবে এবার ঘটেছে এক ভিন্ন ঘটনা। রাজস্থানে কংগ্রেসের নেতারা মাঠে নেমেছে তাদের দলীয় এক নেতার বিরুদ্ধে যাতে ভোটাররা তাকে ভোট না দেয়।

মূলত ঘটনার সূত্রপাত জোটভিত্তিক আসন বিন্যাস থেকে। কংগ্রেসের ‘ইন্ডিয়া’ জোট আগে থেকে আসন ভাগাভাগি করেছিল না। রাজ্যটির বেশ কিছু আসনে এককভাবে তাদের প্রার্থী তালিকা ঘোষণা করে রাহুল গান্ধির দল। যার মধ্যে ছিল আদিবাসী-অধ্যুষিত বাঁশওয়ারা-দুঙ্গারপুর আসনও। তবে নির্বাচন এগিয়ে আসতেই একাধিক আসনে ইন্ডিয়া জোটের শরিকদের সঙ্গে সমঝোতা চূড়ান্ত হয় কংগ্রেসের। সেই সমঝোতার অংশ হিসেবে বাঁশওয়ারা-দুঙ্গারপুর আসনটি ভারত আদিবাসী পার্টিকে (বিএপি) ছেড়ে দেয় কংগ্রেস।

কংগ্রেসের পক্ষ থেকে আগে দলটির নেতা অরবিন্দ দামোরকে প্রার্থী করা হয় সেই আসনে। অরবিন্দ ওই আসন থেকে কংগ্রেসের হয়ে মনোনয়নও জমা দেন। এদিকে এরমধ্যে আসন সমঝোতা চূড়ান্ত হলে বিএপির তরফ থেকে জোট প্রার্থী হিসেবে নাম ঘোষণা করা হয় রাজকুমার রাউতের। কংগ্রেসের তরফে এ সময় অরবিন্দ দামোরকে নমিনেশন প্রত্যাহারের কথা জানানো হলে তিনি তা করতে সরাসরি অস্বীকার করেন। এ অবস্থায় রাজ্য কংগ্রেস পড়ে বিপদে। তারা সভা সমাবেশ করে জোটের প্রার্থী রাজকুমার রাউতকে ভোট দিতে প্রচারণা চালাচ্ছেন। সেইসাথে কংগ্রেসের সেই নেতা দামোরকে ভোট দিতে নিষেধ করছেন খোদ কংগ্রেসের অপর নেতারাই।

উল্লেখ্য, দামোর বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে লড়ছেন। তার দাবি কংগ্রেসের অনেক নেতাকর্মী তার পাশে আছে। জোট ও দলের এই বিভাজনে সুবিধাজনক অবস্থা এনে দিয়েছে সেই আসনের বিজেপি প্রার্থীকে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply