ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

|

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে রাশিয়ার বিরুদ্ধে সেগুলোর ব্যবহারও শুরু করেছে কিয়েভ বাহিনী। এসব অস্ত্র চলতি বছরের মার্চ মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অনুমোদিত ৩০০ মিলিয়ন মার্কিন ডলারের সহায়তা প্যাকেজের অংশ ছিল এবং সেগুলো চলতি এপ্রিল মাসে ইউক্রেনে পৌঁছায়। খবর, বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ান বাহিনীর আক্রমণের বিরুদ্ধে ইউক্রেন গোপনে যুক্তরাষ্ট্রের দেওয়া দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার শুরু করেছে বলে মার্কিন কর্মকর্তারা নিশ্চিত করেছেন। এদিকে গত ফেব্রুয়ারিতেই দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেয়ার বিষয়ে কিয়েভকে সবুজ সংকেত দেয় বাইডেন প্রশাসন।

তবে ঠিক কী পরিমাণ অস্ত্র পাঠানো হয়েছে নিশ্চিত নয় এখনও। তবে এর মধ্যে আছে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র। ৩শ’ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এগুলো। রুশ দখলকৃত ক্রাইমিয়ায় মস্কোর বিমান ঘাঁটিতে অন্তত একবার এই মিসাইল ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবশ্যই থামাতে হবে। তাহলে আকাশসীমা আবার নিরাপদ হবে। আর এটি পুরোপুরি ন্যাটোর ব্যাপার। তারা ঠিক করবে, আমরা তাদের বন্ধু কি না।

উল্লেখ্য, সাম্প্রতিক মাসগুলোতে কিয়েভ বারবারই পশ্চিমা সহায়তার জন্য আহ্বান জানিয়ে এসেছে। কারণ তাদের হাতে থাকা গোলাবারুদের মজুদ শেষ হয়ে এসেছিল এবং বিপরীতদিকে রাশিয়াও তাদের বিপক্ষে অবস্থান আরও দৃঢ় করছিল।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply