আরও দু’দিন সইতে হবে দাবদাহের এই কষ্ট?

|

প্রকৃতি যেন রেগে আগুন। চারদিকে শুধু উত্তাপ। গরমে খেটে খাওয়া মানুষের কষ্ট সীমাহীন। তাই সবাই চাতক পাখির মতো তাকিয়ে, কবে নামবে স্বস্তির বৃষ্টি। সেই সুখবরই দিল আবহাওয়া অধিদফতর। সোমবার (২৯ এপ্রিল) তারা জানিয়েছে, ঢাকাসহ বিভিন্ন জেলার মানুষকে আর কষ্ট করতে হবে দু’দিন। অর্থাৎ, ২ মে বৃষ্টি নেমে শীতল করতে পারে প্রকৃতি।

তারা জানিয়েছে, বিদ্যমান তাপপ্রবাহ ১ মে নাগাদ শেষ হয়ে যাবে। ২ মে সিলেট, ময়মনসিংহ, ঢাকার পূর্বাঞ্চল, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কিছু জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। এতে কমে যাবার সম্ভাবনা রয়েছে ওইসব এলাকায় বিদ্যমান তাপপ্রবাহ। সহনীয় হতে পারে আবহাওয়া পরিস্থিতি।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, এসময় জলীয় বাষ্পপূর্ণ আর্দ্র বায়ু কোনো উঁচু পর্বতে বাঁধা পেয়ে পর্বতের গাঁ বেয়ে ওপরে উঠে শীতল বায়ুর সংস্পর্শে এসে মেঘমালা সৃষ্টি করে বৃষ্টিপাত ঘটাতে পারে। সেটিকে ‘শৈলোৎক্ষেপ বৃষ্টিপাত’ বলে।

তিনি বলেন, এরফলে দক্ষিণ-পশ্চিম দিক থেকে পূবালী বাতাস পশ্চিম দিকে ধাবিত হয়। সেটি পশ্চিমা লঘুচাপের সঙ্গে মিলে কখনও বজ্রঝড় তৈরি হতে পারে। এরফলেও অনেকাংশে কমে যেতে পারে দাবদাহ।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক আরও বলেন, ২ থেকে ৭ মে পর্যন্ত পরিস্থিতি কিছুটা শীতল থাকার সম্ভাবনা রয়েছে। এরপর আবারও বাড়তে থাকবে তাপমাত্রা। সামনের মাসে দুই থেকে তিনটি মাঝারি ধরনের তাপপ্রবাহ এবং কোথাও তীব্র তাপপ্রবাহ হবার পূর্বাভাসও দেন তিনি।

/এমএমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply