কষ্ট কমছে না খুলনা ও রাজশাহীর মানুষের

|

২ মে থেকে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। তারা জানায়, সিলেট, ময়মনসিংহ, ঢাকার পূর্বাঞ্চল, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কিছু জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। এতে কমে যাবার সম্ভাবনা রয়েছে ওইসব এলাকায় বিদ্যমান তাপপ্রবাহ। কিন্তু এ তালিকায় নেই খুলনা ও রাজশাহীর নাম। তাই প্রশ্ন উঠছে, তবে কি বৃষ্টির পূর্বাভাস নেই এই দুই বিভাগে?

আবহাওয়া অধিদফতরের ব্রিফিংয়ে সেটি স্পষ্ট করেছেন আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক। তিনি বলেছেন, খুলনা ও রাজশাহী বিভাগের কিছু জায়গায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। কারণ ওই অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা তুলনামূলক কম। তাই আপাতত গরম কমার সম্ভাবনাও ওই অঞ্চলগুলোতে কম।

তবে, একেবারেই যে কোনো সুসংবাদই দেয়নি আবহাওয়া অফিস, তাও নয়। আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, জলীয় বাষ্পপূর্ণ আর্দ্র বায়ু কোনো উঁচু পর্বতে বাঁধা পেয়ে পর্বতের গাঁ বেয়ে ওপরে উঠে শীতল বায়ুর সংস্পর্শে এসে মেঘমালা সৃষ্টি করে বৃষ্টিপাত ঘটাতে পারে। সেটিকে ‘শৈলোৎক্ষেপ বৃষ্টিপাত’ বলে। এরফলে দক্ষিণ-পশ্চিম দিক থেকে পূবালী বাতাস পশ্চিম দিকে ধাবিত হয়। সেটি পশ্চিমা লঘুচাপের সঙ্গে মিলে কখনও বজ্রঝড় তৈরি হতে পারে। এরফলেও কখনও সারাদেশের তাপমাত্রাই কিছুটা কমে যেতে পারে। এতে কিছুটা হলেও স্বস্তি ফিরতে পারে।

এদিকে, আজও সকাল থেকে খুলনা বিভাগের বিভিন্ন জেলায় ছিল অসহনীয় গরম। সকাল আটটা পর্যন্ত তাপমাত্রা ছিল কিছুটা কম। কিন্তু বেলা বাড়ার সঙ্গে বাড়তে থাকে তাপমাত্রা। দুপুরের দিকে খরতাপ এমন পর্যায়ে পৌঁছায়, যেখানে বাইরে বের হওয়াই হয়ে পড়ে কষ্টসাধ্য। একই পরিস্থিতি রাজশাহী অঞ্চলেও। সেখানেও প্রচণ্ড গরমে চরম কষ্টে মানুষ।

/এমএমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply