আরকাইভস ও গ্রন্থাগার অধিদফতর পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী

|

বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, মুক্তিযুদ্ধ ও গুরুত্বপূর্ণ গবেষণা কাজে তরুণ প্রজন্মকে উদ্বুদ্ধ করতে আরকাইভস ও গ্রন্থাগার অধিদফতরের কাজে গতিশীলতা আনয়নের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

সোমবার (২৯ এপ্রিল) আরকাইভস ও গ্রন্থাগার অধিদফতর পরিদর্শনকালে এ আহ্বান জানান তিনি। প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ নথিপত্র ও ঐতিহাসিকমূল্য সমৃদ্ধ প্রকাশনা সংগ্রহ, সংরক্ষণ এবং সেবা প্রদানের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আরকাইভস ও গ্রন্থাগার অধিদফতর প্রতিষ্ঠা করেছেন। সেজন্য ভবিষ্যৎ প্রজন্ম, তরুণ গবেষকরা যেন তাদের গবেষণার কাজে গ্রন্থাগারে স্বাচ্ছন্দে আসতে পারে, বই-নথিপত্র দেখতে বা পড়তে পারে সেবিষয়ে সকলকে সচেষ্ট থাকার আহ্বানও জানান তিনি।

পরিদর্শনের অংশ হিসেবে এদিন তিনি আরকাইভস ও গ্রন্থাগার অধিদফতরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে কর্মপরিকল্পনা ও কার্যক্রম সম্পর্কে মতবিনিময় করেন। মতবিনিময় শেষে তিনি আরকাইভ ঘুরে দেখেন। আরকাইভে আসা বিভিন্ন গবেষকদের সঙ্গেও কথা বলেন তিনি।

এসময় আরকাইভস ও গ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক ড. সালমা মমতাজ, পরিচালক মো. আব্দুর রশিদসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply