আরও কমলো এলপি গ্যাসের দাম

|

ফাইল ছবি।

ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম কমানো হয়েছে। ১২ কেজি সিলিন্ডারের দাম ৪৯ টাকা কমিয়ে ১৩৯৩ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রতি কেজিতে গ্যাসের দাম কমেছে ৪ টাকা ৮ পয়সা। নতুন এই দর আজ থেকে কার্যকর করা হবে।

আজ বৃহস্পতিবার (২ মে) দুপুরে এক সংবাদ সম্মেলনে এলপি গ্যাসের নতুন এ মূল্য ঘোষণা করেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান নুরুল আমিন।

সংবাদ সম্মেলনে বিইআরসি চেয়ারম্যান জানান, রিটেইলার পয়েন্টে ভোক্তাপর্যায়ে মূসকসহ প্রতি কেজির মূল্য ১১৬ টাকা ৮ পয়সা সমন্বয় করা হয়েছে। সে অনুযায়ী রিটেইলার পয়েন্টে ভোক্তা পর্যায়ে প্রতি ১২ কেজি বোতলজাত এলপিজির মূল্য ১৩৯৩ টাকা। এছাড়া একই হারে সাড়ে ৫ কেজি, সাড়ে ১২ কেজি, ১৫ কেজি, ১৬ কেজি, ১৮ কেজি, ২০ কেজি, ২৫ কেজিসহ অন্যান্য ধারণক্ষমতার বোতলজাতকৃত বেসরকারি এলপিজির মূল্য সমন্বয়ের আদেশ প্রদান করা হয়েছে।

বিইআরসি চেয়ারম্যান আরও বলেন, কোনো পর্যায়েই নির্ধারিত মূল্যের চেয়ে অধিক মূল্যে এলপিজি বা অটোগ্যাস বিক্রয় করা যাবে না।

সবশেষ গত মাসের শুরুতে এলপি গ্যাসের দাম কমানো হয়। ৩ এপ্রিল ১২ কেজি সিলিন্ডারের দাম ৪০ টাকা কমিয়ে ১ হাজার ৪৪২ নির্ধারণ করা হয়।

এর আগে, টানা আট মাস দেশের বাজারে এলপি গ্যাসের দাম বাড়তে থাকে। বিশ্ববাজারে পণ্যটির দাম বেড়ে যাওয়ায় দেশের বাজারেও এলপি গ্যাসের দাম প্রতি মাসে বাড়ায় বিইআরসি।

২০২১ সালের ১২ এপ্রিলের আগ পর্যন্ত এলপিজির মূল্য ছিল কোম্পানিগুলোর ইচ্ছাধীন। ১২ এপ্রিল মূল্য ঘোষণার সময় বলা হয় আমদানি নির্ভর এ জ্বালানির ক্ষেত্রে সৌদির রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তিমূল্য ধরা হবে। সৌদির দর ওঠানামা করলে ভিত্তিমূল্য ওঠানামা করবে।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply