ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন স্থগিত

|

ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন স্থগিত ঘোষণা করেছেন হাইকোর্ট। আগামী ৫ জুন শূন্য হওয়া এই আসনে ভোট হবার কথা ছিল।

সোমবার (৬ মে) বিচারপতি মো. জাকির হোসেনের একক হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আইনজীবী জানান, ৭ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে শৈলকূপা থেকে স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলামকে প্রথমে বিজয়ী ঘোষণা করেছিলেন রিটার্নিং কর্মকর্তা। কিছুক্ষণ পরেই ফলাফল পাল্টে বিজয়ী ঘোষণা করা হয় আওয়ামী লীগের প্রার্থী আবদুল হাইকে।

প্রভাব খাটিয়ে ফল পরিবর্তন ও প্রশাসনের হস্তক্ষেপের অভিযোগে পরে নির্বাচনী পিটিশন দাখিল করেন নজরুল ইসলাম। এরইমধ্যে আবদুল হাই গত ১৬ মার্চ ব্যাংককের একটি হাসপাতালে মারা যান। এতে আসনটি শূন্য হয়। পরবর্তীতে উপনির্বাচনের তফসিলও ঘোষণা করে নির্বাচন কমিশন।

আইনজীবী জানান, যেহেতু পিটিশনটি চলমান আছে, তাই হাইকোর্টে আরেকটি আবেদন করা হয়। যেখানে বলা হয়, গণপ্রতিনিধিত্ব আইন বা আরপিও অনুযায়ী পিটিশন চলমান অবস্থায় কোনো বিবাদীর মৃত্যু হলে অপর যে প্রার্থী আছেন, তাকে বিজয়ী ঘোষণা করা যাবে। তাই দু’পক্ষের যুক্তি-তর্ক শুনে হাইকোর্ট উপনির্বাচন স্থগিত করেছেন।

উল্লেখ্য, ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসন থেকে নৌকা প্রতীক নিয়ে বেসরকারিভাবে জয়লাভ করেন আব্দুল হাই। নির্বাচনে নৌকার প্রার্থী আব্দুল হাই এমপি ৯৫ হাজার ৬৭৪ ভোট পেয়ে নির্বাচিত হন। পরে উপনির্বাচনের জন্য আওয়ামী লীগের মনোনয়ন পান মো. নায়েব আলী জোয়ারদার‌। তিনি সাবেক উপজেলা চেয়ারম্যান এবং জেলা আওয়ামী লীগের সদস্য।  

/এমএমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply