ভিন্ন সাত দেশের ১৫ ক্রিকেটার যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করছে

|

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র ক্রিকেটে যেন রংধনু ডানা মেলেছে। জাত-পাত ধর্ম বর্ণ নির্বিশেষে রংধনুর সাত রঙের মতো ভিন্ন সাত দেশের ১৫ ক্রিকেটার মার্কিন দলটার প্রতিনিধিত্ব করছে। যাদের নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে যুক্তরাষ্ট্র, তারাই ইতিহাস গড়েছে বাংলাদেশের বিপক্ষে সিরিজের ১ম টি-টোয়েন্টি ম্যাচ জিতে।

১৫ সদস্যের সবাই ভিনদেশী, নানা দেশ থেকে এসে ঘাটি গেড়েছেন যুক্তরাষ্ট্র ক্রিকেটে। যেখানে ভারত-পাকিস্তান তো বটেই, আছেন দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, জ্যামাইকা, বারবাডোজ, কানাডা থেকেও। সবচেয়ে বেশি ৮ জন ভারতের।

অধিনায়ক মোনাক প্যাটেলের জন্ম গুজরাটে। খেলেছেন সেখানকার অনূর্ধ্ব ১৯ দলেও। ২০১২ যুব বিশ্বকাপে ভারতকে প্রতিনিধিত্ব করা হারমিত সিংও আছেন এখানে, আইপিএলে খেলার অভিজ্ঞতাও আছে তার। জেসি সিং, মিলিনদ কুমার, নিসর্গ প্যাটেলের গায়েও ভারতীয় রক্ত। রঞ্জি ট্রফিতে ২০১৮-১৯ সালে সেরা রান সংগ্রাহক হয়েছিলেন মিলিন্দ।

আর নশ প্রদীপ আটলান্টায় জন্ম নিলেও ক্রিকেটের হাতেখড়ি ভারতে। লোকেশ রাহুলের সঙ্গে একইসাথে ২০১০ যুব বিশ্বকাপ খেলেছিলেন সৌরভ নেত্রাভালকার। বাঁহাতি এই পেসার পেশায় একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ারও। তবে ক্রিকেট খেলছেন যুক্তরাষ্ট্রের জার্সিতে।

নিতিশ কুমারের জন্ম আর বেড়ে ওঠা কানাডার ওন্টারিওতে। এমনকি কানাডা জাতীয় দলের অধিনায়কত্বও করেছেন তিনি। অ্যারন জোনস এসেছেন বারবাডোজ থেকে। আলী খান ও শায়ান জাহাঙ্গীর পাকিস্তানী। দক্ষিণ আফ্রিকার দু’জন হলেন আন্দ্রিয়াস গোউস ও শেডলি ফন শালকউইক। কাগজে কলমে একজনই যুক্তরাষ্ট্রের। তিনি স্টিভেন টেইলর। কিন্তু তার নামের সঙ্গেও আছে জ্যামাইকার সংযোগ।

দলে সবচেয়ে বড় নাম কোরি আন্ডারসন। নিউজিল্যান্ডের সাবেক এই অলরাউন্ডার এখন পুরোদস্তর যুক্তরাষ্ট্রের বাসিন্দা। আন্তর্জাতিক ক্রিকেটের দ্বিতীয় দ্রুততম এই সেঞ্চুরিয়ান ক্রিকেটটাও খেলেন এখন যুক্তরাষ্ট্রের হয়ে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply