বিচারের দীর্ঘসূত্রিতা দূর করার আহ্বান প্রধান বিচারপতির

|

সিনিয়র করেসপনডেন্ট, রংপুর:

দেশের সকল আদালতে বিচারের দীর্ঘসূত্রিতা ও জট দূর করার চেস্টা করবেন বলে জানিয়েছেন দেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। মামলার দীর্ঘসূত্রতা লাঘবে জেলা জজের নেতৃত্বে অন্য বিচারকগণসহ সংশ্লিষ্টরা যেন আরও আন্তরিকতার সঙ্গে কাজ করেন সেই আহ্বানও জানান তিনি।

বৃহস্পতিবার (২৩ মে) সকাল ১০টায় রংপুর আদাত চত্বরে ‘ন্যায়কুঞ্জ’ ভবনের উদ্বোধন শেষে এসব কথা বলেন প্রধান বিচারপতি। উদ্বোধন শেষে প্রধান বিচারপতি বিচারকদের বিভিন্ন এজলাস ঘুরে দেখেন। পরে তিনি আদালত ভবনের হল রুমে বিচারকদের সঙ্গে মতবিনিময় করেন।

ওবায়দুল হাসান বলেন, বিচারপ্রার্থী মানুষের কষ্ট লাঘবের জন্য সরকারের অর্থায়নে সারাদেশে ‘ন্যায়কুঞ্জ’ নির্মাণ করা হয়েছে। আগে বিচারপ্রার্থীদের বসার কোন সুনির্দিষ্ট স্থান ছিলোনা। আদালত চত্বরে থাকা বটগাছ বা বড় বড় গাছের নিচে বসে তারা দিন কাটাতো। যখন ডাক পড়তো, তখন তারা এজলাশে গিয়ে হাজির হতো। সেই অবস্থার অবসানের জন্যই এমন উদ্যোগ।

প্রসঙ্গত, এক হাজার বর্গফুটের ন্যায়কুঞ্জে নারী-পুরুষদের আলাদাভাবে ৭২টি বসার স্থান, মাতৃদুগ্ধ পান কক্ষ, পুরুষ ও নারীদের জন্য আলাদা বাথরুম, খাবার ক্যান্টিন, সুপেয় পানি এবং অগ্নিনির্বাপক ব্যবস্থা রয়েছে। এছাড়া সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থায় ব্যবহার করা হয়েছে সিসি ক্যামেরা।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply