আন্তর্জাতিক গণমাধ্যমে বাংলাদেশের সংলাপ ইস্যু

|

আর দুই ঘণ্টা পরে বহু কাঙ্খিত সংলাপে বসছে ক্ষমতাসীন ১৪ দলীয় জোট ও বিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্ট। দেশের প্রতিটি মানুষের চোখ এখন গণভবনে। কী ঘটে- জানতে অপেক্ষায় আছেন দেশবাসী। বছরের পর বছর ধরে অনিশ্চয়তার রাজনীতিতে এই সংলাপ যেন হঠাৎ এক ঝলক আশার সঞ্চার করেছে।

বাস্তবে দু’পক্ষের মধ্যে আলাপ আলোচনায় কতটা সফলতা বা স্বস্তি আসবে তা নিয়ে শঙ্কা থাকলেও আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন সবাই। আগ্রহের বিষয়টি দেশের সীমা ছাড়িয়ে বিদেশেও লক্ষ্য করা যাচ্ছে। আঞ্চলিক ও আন্তর্জাতিক গণমাধ্যমে এই সংলাপকে ‘বিরল’ হিসেবে উল্লেখ করে প্রতিবেদন প্রকাশিত হচ্ছে।

ব্রিটেন ভিত্তিক বার্তা সংস্থা রয়টার্স শিরোনাম করেছে ‘নির্বাচনের আগে বিরোধীদের সাথে বিরল সংলাপ করতে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী’। (Bangladesh PM to have unprecedented talks with opposition before poll).

ঢাকা ভিত্তিক রাজৈনিতক বিশ্লেষক মোহাম্মদ আব্দুর রশীদের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ‘অনুষ্ঠিতব্য এই বৈঠকের খবরে তুলনামূলক একটি শান্তিপূর্ণ নির্বাচনের আশা দেখা দিয়েছে। গতবারের মতো এবার মানুষ সহিংস নির্বাচন চায় না।’

রয়টার্সের এই প্রতিবেদনটিই পুনঃপ্রকাশ করেছে ডিএনএ, দ্য ওয়্যার’সহ একাধিক ভারতীয় একাধিক সংবাদ মাধ্যম। এছাড়া গত সোমবার সংলাপের জন্য পাঠানো ঐক্যফ্রন্টের চিঠির জবাবে প্রধানমন্ত্রী রাজি হওয়ার পরও আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবরটি বেশ গুরুত্ব পায়।









Leave a reply