দেশের বিভিন্ন স্থানে বিএনপির গণঅনশন

|

দুর্নীতির মামলায় খালেদা জিয়ার সাজার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দেশের বিভিন্ন স্থানে গণঅনশন কর্মসূচি পালন করেছে বিএনপি।

খুলনা নগরীর কেডি ঘোষ রোডে দলীয় কার্যালয়ের সামনে সকাল দশটার দিকে বিএনপি’র গণঅনশন কর্মসূচি শুরু হয়। অংশ নেন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। বক্তারা অভিযোগ করেন, খালেদা জিয়াকে জেলে রেখে পাতানো নির্বাচনের ষড়যন্ত্র করছে সরকার। এমন কোন নির্বাচন হতে দেয়া হবে না বলেও হুঁশিয়ারি দেন বিএনপি নেতারা।

চট্টগ্রামে পুলিশের বাধার মুখে পণ্ড হয়ে গেছে বিএনপি’র গণঅনশন কর্মসূচি। সকাল থেকে নগরীর কাজির দেউড়ি এলাকায় নাসিমন ভবনে মহানগর বিএনপি কার্যালয় ঘিরে রাখে পুলিশ। এর মধ্যেও বেশ কয়েকজন নেতাকর্মী জড় হন কেন্দ্র ঘোষিত কর্মসূচি পালন করতে। তবে বিএনপির শীর্ষ নেতাদের কাউকে দেখা যায়নি। অনশন করতে না পেরে সংক্ষিপ্ত বিক্ষোভ সমাবেশ করেন তারা। এসময় বিএনপির তিন নেতাকর্মীকে আটক করে পুলিশ।

টাঙ্গাইলে দলীয় কার্যালয়ের সামনে ঘণ্টাব্যাপী গণঅনশন কর্মসূচি পালন করেন বিএনপি নেতাকর্মীরা। বক্তারা অভিযোগ করেন, ফরমায়েশি রায়ের মাধ্যমে বিএনপিকে নেতৃত্ব শূন্য করার চেষ্টা চলছে। জাতীয় ঐক্যফ্রন্টের সাতদফা দাবি মেনে নেয়ার আহ্বান জানান বিএনপি নেতারা।

যশোর প্রেসক্লাবের সামনে কেন্দ্রীয় কর্মসূচি পালন করে বিএনপি। অংশ নেয় অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরাও। অভিযোগ করা হয়, মিথ্যা মামলায় খালেদা জিয়া ও তারেক রহমানকে সাজা দিয়ে সরকার জিয়া পরিবারকে ধ্বংস করতে চায়। কর্মসূচি শেষে বাড়ি ফেরার পথে ৩ নেতাকর্মীকে আটকের অভিযোগ করেছেন বিএনপি নেতারা।

লক্ষ্মীপুরে দলের সাধারণ সম্পাদকের বাসভবনের সামনে গণঅনশন কর্মসূচি পালন করেন বিএনপি নেতাকর্মীরা। বক্তারা অভিযোগ করেন রাজনীতি থেকে দুরে রাখতেই খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দেয়া হয়েছে। অবিলম্বে দলের চেয়ারপারসনকে মুক্তি দিয়ে সুচিকিৎসার দাবি জানান তারা।

বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে সরকার কর্তৃক ফরমায়েশী রায়ের প্রতিবাদে ও নি:শর্ত মুক্তির দাবিতে গণ অনশন কর্মসূচি করেছে ঠাকুরগাঁও জেলা বিএনপি। দুপুরে (সাড়ে ১১টা থেকে ১টা পর্যন্ত ) জেলা বিএনপি কার্যালয়ের সামনে এ কর্মসুচি পালন করা হয়।

প্রতিবাদে গণঅনশন কর্মসূচি পালন করেছে চুয়াডাঙ্গা জেলা বিএনপি। বৃহস্পতিবার সকালে চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদ প্রাঙ্গণে এ কর্মসূচি পালন করা হয়।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার সাজার প্রতিবাদে খাগড়াছড়িতেও অনশন কর্মসূচি পালন করেছে জেলা বিএনপি। সকালে শহরে বিএনপি’র দলীয় কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করেন নেতাকর্মীরা। ২ ঘন্টাব্যাপি অনশনে অংশ নেন অন্যান্য সহযোগী সংগঠনের সদস্যরাও।









Leave a reply