গাজায় ‘কৌশলগত বিরতি’র ঘোষণা ইসরায়েলি সেনাবাহিনীর

|

ছবি: এএফপি

গাজায় অভিযানে ‘কৌশলগত বিরতি’ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী (আইডিএফ)। রোববার (১৬ জুন) এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এপি। তবে সিদ্ধান্তের সত্যতা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।

স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, বিরতির ব্যাপারে কিছু জানেন না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত। আইডিএফের ঘোষণা সত্য হলে রাফাহ’র ১২ কিলোমিটার এলাকায় প্রতিদিন সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বন্ধ থাকবে হামলা। এ পথ দিয়ে গাজায় ঢুকতে পারবে ত্রাণও।

আরও জানানো হয়, পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত অব্যাহত থাকবে বিশেষ এই ‘কৌশলগত বিরতি’। তবে কবে নাগাদ শুরু হবে এই বিরতি, সে বিষয়ে জানানো হয়নি কিছু। এদিকে, ইসরায়েলি নিরাপত্তা বিষয়ক মন্ত্রী বেন গাভির বলছেন, এই বিরতির অনুমোদন দেয়নি যুদ্ধকালীন মন্ত্রিসভা।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে অতর্কিত হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন হামাস। এতে প্রায় এক হাজার ২০০ মানুষ নিহত হন এবং হামাসের হাতে জিম্মি হয় প্রায় ২৫১ জন। এ ঘটনার পর গাজার ওপর নির্বিচার পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। গত ৮ মাসে ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা অন্তত ৩৭ হাজার ২৯৬। জাতিসংঘ বলছে, গাজায় দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে ফিলিস্তিনিরা।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply