ঈদের দিন পশ্চিমবঙ্গে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, নিহত ৮

|

সুকান্ত চট্টোপাধ্যায়, কলকাতা প্রতিনিধি:

ভারতে ফের ভয়াবহ রেল দুর্ঘটনা ঘটলো পবিত্র ঈদুল আজহার দিন সাত সকালে। দ্রুত গতিতে আসা মালগাড়ির ধাক্কায় লাইনচ্যুত হয় আসামের গৌহাটি থেকে পশ্চিমবঙ্গের কলকাতার শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের পেছনের দুটি বগি। এ ঘটনায় এখন পর্যন্ত ৫ জন নিহতের খবর পাওয়া গেছে।

সোমবার (১৭ জুন) সকাল পৌনে ৯টা নাগাদ শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে পিছন থেকে ধাক্কা দেয় মালগাড়িটি। নিউ জলপাইগুড়ি স্টেশনের আগে রাঙাপানিতে ঘটেছে দুর্ঘটনাটি। সংঘর্ষের তীব্রতা এতটাই বেশি ছিল যে, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুটো বগি লাইনচ্যুত হওয়ার পাশাপাশি দুমড়ে মুচড়ে যায় মোট তিনটি বগি। বিকট আওয়াজ শুনতে পেয়ে ছুটে আসেন স্থানীয়রা।

স্থানীয় সূত্রের খবর, ইতোমধ্যে উদ্ধারকাজ শুরু হয়েছে। তবে শিলিগুড়িতে সকাল থেকে মুষলধারে বৃষ্টি চলছে। এরই মাঝে এই দুর্ঘটনায় উদ্ধারকাজে বেগ পেতে হচ্ছে। যে লাইনে দুর্ঘটনাটি ঘটেছে, কলকাতা থেকে শিলিগুড়ির সঙ্গে রেল যোগাযোগের প্রধান লাইন সেটি। ফলে আপাতত দূরপাল্লার আপ ও ডাউন ট্রেন চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। সিগনালিং সিস্টেমের গাফিলতি নাকি দুর্ঘটনার পেছনে অন্য কোনো কারণ রয়েছে, খতিয়ে দেখছে রেল।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করে সামজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক্স হ্যান্ডলে এ প্রসঙ্গে তিনি লিখেছেন, দার্জিলিং জেলায় ট্রেন দুর্ঘটনার খবর পেলাম। এখনও বিস্তারিত জানতে পারিনি। কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে মালগাড়ি ধাক্কা মেরেছে শুনেছি। ইতোমধ্যে ঘটনাস্থলে জেলাশাসক, এসপি, চিকিৎসক ও অ্যাম্বুল্যান্স পৌঁছেছে। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ চলছে।

উল্লেখ্য, গত বছর উড়িষ্যার বাহানাগাতে ভয়ঙ্কর রেল দুর্ঘটনায় প্রায় ৪ শতাধিক বেশি মানুষের মৃত্যু হয়েছিল। সেই স্মৃতিকে উসকে দিয়ে ঈদের দিন আতঙ্কে রয়েছেন সাধারণ রেলযাত্রীরা।

/এটিএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply