বেইজিংয় যেতে উচ্চ গতির ‘ঘুমের ট্রেন’ পরিষেবা চালু করেছে হংকং

|

আপনি কি হংকং থেকে ছুটিতে চীনের বেইজিংয় কিংবা সাংহাই শহরে যেতে চান? তাও আবার রাতে, ঘুমিয়ে? এমনই এক অদ্ভুত আরামের ঘুমের জন্য স্পেশাল ট্রেন ভ্রমণের সুবিধা চালু করেছে হংকং। সারারাত ঘুমিয়ে চীনের দুটি শহরে যাবার জন্য রয়েছে উচ্চ গতির ২টি ‘ঘুমের ট্রেন’। রোববার ( ১৬ জুন) এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন নিউজ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, গত শনিবার উচ্চ গতিসম্পন্ন ট্রেন দুটি চালু করে হংকং রেল কর্তৃপক্ষ। প্রতিদিন সন্ধ্যায় দুটি ট্রেনই হংকংয়ের পশ্চিম কাউলুন রেলস্টেশন থেকে ছাড়বে এবং বেইজিংয়ে গিয়ে পৌঁছাবে সকাল ৬ টা ৫৩ মিনিটে। আর সাংহাইয়ে যাবে ঠিক দুই মিনিট পর। তবে ট্রেনগুলো আলাদা আলাদা রুটে যাবে গন্তব্যে। অন্যদিকে, ফিরতি ট্রিপ থাকবে রাত ৮টায়, যা হংকংয়ে পৌঁছাবে সকাল ৮টা ৪৭ মিনিটে।

হংকংয়ের প্রধান নির্বাহী জন লি একটি প্রেস বিবৃতিতে বলেছেন, “এটি আরও আরামদায়ক এবং দ্রুত হবে। ভ্রমণের সময় প্রায় অর্ধেক কমিয়ে দেবে এবং জনপ্রিয় পর্যটন আকর্ষণ শহরগুলিসহ বিস্তৃত গন্তব্যগুলিকে কভার করবে।”

হংকংয়ের পশ্চিম কাউলুন স্টেশনে উদ্বোধনী যাত্রার জন্য বেইজিং-এ একটি শিশুসহ একজন যাত্রী উচ্চ-গতির ‘স্লিপার ট্রেনে’ চড়েছেন৷ ছবি: সিএনএন নিউজ।
প্রত্যেকটি ইউনিটে ঘুমানোর জন্য ১৩টি করে কেবিন রয়েছে। এছাড়াও রয়েছে ডাইনিং কেবিন ও বসার স্থান, যেগুলো দেখতে খুবই আকর্ষণীয়। ভ্রমণে টিকেটের মূল্য ধরা হয়েছে ১২০ মার্কিন ডলার।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply