সাংহাইতে ‘শিকলবাহা’র প্রিমিয়ার

|

‘শিকলবাহা’র কেন্দ্রীয় চরিত্র ফৌজিয়া করিম অণুর ঈদের সকালে ঘুম ভেঙেছে সাংহাই ক্রাউন প্লাজা হোটেলের রিসেপশনের ফোনে। একগুচ্ছ গোলাপের সঙ্গে একটা মুকুট আর কার্ড এসেছে তার নামে, যেখানে লেখা আছে– ‘আপনার নাম্বার ওয়ান ভক্ত।’

রোববার (১৬ জুন) রাতে সাংহাই ফিল্ম আর্ট সেন্টারে হয়ে গেলো কামার আহমাদ সাইমনের ‘শিকলবাহা’ সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ার। এশিয়ার বৃহত্তম চলচ্চিত্র উৎসব সাংহাইয়ের মূল প্রতিযোগিতায় এইবার আছে ছবিটি। যার নিমন্ত্রণে সাইমন ও প্রযোজক সারা আফরীনের সঙ্গে আমন্ত্রিত হয়ে এই মুহূর্তে সাংহাইয়ে আছেন অভিনেত্রী ফৌজিয়া করিম অণু।

কোরবানির ঈদের আগের রাতে প্রিমিয়ার আর ঈদের সকালে গোলাপের তোড়ার প্রতিক্রিয়া জানাতে গিয়ে অণু বলেন, জীবনের প্রথম সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ার, তাও আবার সাংহাইয়ের মূল প্রতিযোগিতায়। এমনিতেই একটা ঘোরের মধ্যে কেটেছে রাত, তারপর ঈদের সকালে এই গোলাপের তোড়া! এর অনুভূতি জানানোর ভাষা নেই আমার।

প্রিমিয়ার শেষে নির্মাতা কামার আহমাদ সাইমন, প্রযোজক সারা আফরীন ও অভিনেত্রী ফৌজিয়া করিম অনু ওয়ার্ল্ড প্রিমিয়ার শেষে দর্শকদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বে অংশ নেন। এছাড়াও তাদের একটি প্রেস কনফারেন্সে অংশ নেয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, এ বছর ১০৫টি দেশ থেকে ৩ হাজা ৭শ’টিরও বেশি ছবির মধ্যে বাছাই করা মাত্র ১৪টা ছবির মধ্যে সাংহাইয়ের ‘গোল্ডেন গবলেট’ এর মূল প্রতিযোগিতায় মনোনয়ন পেয়েছে সাইমনের ‘শিকলবাহা’। এর আগে, গত শনিবার (১৫ জুন) মূল প্রতিযোগিতার কুশলী হিসেবে চীনের প্রাচীনতম এই ইভেন্টের লাল গালিচায় হেঁটেছেন এই তিনজন।

সাংহাই রেড কার্পেটে ‘শিকলবাহা’র পরিচালক কামার আহমাদ সাইমন, প্রযোজক সারা আফরীন ও অভিনেত্রী ফৌজিয়া করিম অণু

ইউরোপের অন্যতম সম্মানিত চলচ্চিত্র প্রযোজনা সংস্থা জার্মানির উইডেম্যান ব্রোস ও বাংলাদেশের স্টুডিও বিগিংয়ের যৌথ প্রযোজনায় নির্মিত ছবি ‘শিকলবাহা’। ২০১৪ সালে কানের ‘লা ফ্যাব্রিক সিনেমা দ্যু মুন্দে’ নির্বাচিত দশটির মধ্যে ছিল এই ছবির স্ক্রিপ্ট, তখন এর নাম ছিলো ‘শঙ্খধ্বণি’।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply