ওয়েস্ট ইন্ডিজকে কাঁদিয়ে সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা

|

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটের শ্বাসরুদ্ধকর ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৩ উইকেটে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে গেলো দক্ষিণ আফ্রিকা। সোমবার (২৪ জুন) এন্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে ১৩৫ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ। নির্দিষ্ট রানের লক্ষ্যে প্রোটিয়ারা ব্যাটিংয়ে নামলে কিছুক্ষণ পর হানা দেয় বৃষ্টি। ১৭ ওভারে ১২৩ রানের নতুন টার্গেট আসে দক্ষিণ আফ্রিকার সামনে। জবাবে ৫ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় এইডেন মার্করামের দল।

নির্দিষ্ট রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই ধাক্কা খায় প্রোটিয়া শিবির। ২ ওভার শেষে দলীয় ১৫ রানে দুই ওপেনারকে হারায় তারা। বৃষ্টির কারণে খেলা বন্ধ হবার ঠিক আগের ওভারে জোড়া আঘাত হানেন আন্দ্রে রাসেল। ডি কক ১২ রানে সাজঘরে ফিরে গেলেও আরেক ওপেনার রেজা হেন্ড্রিক্স ‘গোল্ডেন ডাক’ মেরে প্যাভিলিয়নের পথ ধরেন।

বৃষ্টি থামলে নতুন টার্গেটে খেলতে থাকে মার্করাম-স্টাবস। দলীয় ৪২ ও ব্যক্তিগত ১৮ রানে জোসেফের বলে পুরানের তালুবন্দি হন মার্করাম। এরপর ক্লাসেন-স্টাবস মিলে গড়েন ৩৫ রানের পার্টনারশিপ। ২২ রান করে ক্লাসেন আউট হন। ডেভিড মিলারের ব্যাট হাসেনি এদিন। মাত্র ৪ রান করে চেজের বলে আউট হন তিনি। একপ্রান্ত আগলে লড়াই চালিয়ে যান স্টাবস। কিন্তু ব্যক্তিগত ২৯ রানে মায়ার্সের হাতে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন তিনি। শেষদিকে জানসেনের ১৪ বলে অপরাজিত ২১ রানে ভর করে শেষ ওভারে জয়ের বন্দরে পৌঁছায় প্রোটিয়ারা।

ক্যারিবিয়ানদের পক্ষে ৩টি উইকেট তুলে নেন রোস্টন চেজ। ২টি করে উইকেট পান আন্দ্রে রাসেল ও আলজারি জোসেফ।

এর আগে, টস হেরে আগে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় ওয়েস্ট ইন্ডিজ। দলীয় ৫ রানে ২ উইকেট হারিয়ে রীতিমতো চাপে পড়ে তারা। ওপেনার শাই হোপ ও আরেক ব্যাটার নিকোলাস পুরান সাজঘরে ফেরেন যথাক্রমে শূন্য ও ১ রানে। ক্রিজে আসে রোস্টন চেজ। তাকে সঙ্গে নিয়ে ৮১ রানের জুটি গড়েন ওপেনার কাইল মায়ার্স। দলীয় ৮৬ ও ব্যক্তিগত ৩৫ রানে তাবরেজ শামসির বলে স্টাবসের তালুবন্দি হয়ে প্যাভিলিয়নে ফেরেন মায়ার্স।

এই জুটি ভেঙে গেলে আবার শুরু হয় ব্যাটারদের আসা-যাওয়ার পালা। একে একে আউট হন রোভম্যান পাওয়েল ও শেরফেন রাদারফোর্ড। ইনিংসের ষোলো তম ওভারের প্রথম বলে রাবাদার হাতে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন রোস্টন চেজ। আউট হবার আগে খেলেন ৫২ রানের ইনিংস। তার ব্যাট থেকে আসে ৩টি চার ও ২টি ছক্কা। বাকিদের ভেতর আন্দ্রে রাসেলের ১৫ ও আলজারি জোসেফের ১১ রানে ভর করে নির্ধারিত ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১৩৫ রানের সংগ্রহ পায় ক্যারিবিয়ানরা।

উল্লেখ্য, গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সেমিফাইনালে পা রাখলো দক্ষিণ আফ্রিকা। আগামী বৃহস্পতিবার (২৭ জুন) গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে গ্রুপ-১ এর রানার্স আপ দলের বিপক্ষে সেমির মহারণে মাঠে নামবে প্রোটিয়ারা।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply