বেয়ারস্টো-ফোকসকে বাদ দিয়ে ইংল্যান্ডের দল ঘোষণা

|

আগামী ১০ জুলাই থেকে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে ইংল্যান্ড। চমক রেখে প্রথম দুই টেস্টের স্কোয়াড ঘোষণা করেছে ইংল্যান্ড। ১৪ সদস্যের দলে জায়গা হয়নি উইকেটরক্ষক ব্যাটার জনি বেয়ারেস্টো ও বেন ফোকসের, জায়গা পাননি ওলি রবিনসন, জ্যাক লিচ ও মার্ক উড। ডাক পেয়েছেন জেমি স্মিথ ও ডিলন পেনিংটন।

ওয়েস্ট ইন্ডিজের এই ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটের ইতি টানবেন জেমস অ্যান্ডারসন। যার ফলে শুধুমাত্র প্রথম টেস্টের জন্যই স্কোয়াডে রাখা হয়েছে ইতিহাসের সবচেয়ে সফলতম পেসারকে। অ্যান্ডারসনের অবসরের টেস্ট হওয়ায় লর্ডস টেস্ট আরও বেশি স্পেশাল বলে জানিয়েছেন রব কি।

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) ব্যবস্থাপনা পরিচালক বলেন, গ্রীষ্মের প্রথম টেস্ট সবসময়ই আমাদের জন্য বিশেষ মুহূর্ত। কিন্তু জিমির অবসরের আগে শেষ টেস্ট হওয়ায় এটা আরও বেশি মর্মস্পর্শী হয়ে উঠেছে। ২০০৩ সালে টেস্টে অভিষেক হওয়ার পর থেকে খেলার জন্য নিজের সবটা নিংড়ে দিয়েছে।

তিনি আরও যোগ করেন, শেষবারের মতো সে ইংল্যান্ডের হয়ে লর্ডসে নামবে। আমরা সবাই তাকে শুভেচ্ছা জানাই। শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে আমাদের মৌসুম শুরু করতে মুখিয়ে আছি। তাদের বিপক্ষে টেস্ট সিরিজ খেলাটা সবসময়ই দারুণ ব্যাপার।

অ্যান্ডারসনের বিদায়ের পর বাকি দুই টেস্টে পেস ইউনিটকে সামাল দেবেন গাস অ্যাটকিনসন, পেনিংটন, ম্যাথু পটস এবং ক্রিস ওকস। ভারতের বিপক্ষে সবশেষ পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে স্কোয়াডে ডাক পেয়েছিলেন অ্যাটকিনসন। তবে একটি ম্যাচেও একাদশে সুযোগ মেলেনি তার। তবে ক্যারিবীয়দের বিপক্ষে অভিষেক হওয়ার সম্ভাবনা রয়েছে ডানহাতি এই পেসারের।

চলতি কাউন্টি চ্যাম্পিয়নশিপে নটিংহ্যামশায়ারের হয়ে ২৩.০৩ গড়ে ২৯ উইকেট নিয়েছেন পেনিংটন। সব মিলিয়ে প্রথম শ্রেণির ক্যারিয়ার বেশ উজ্জ্বল ডানহাতি এই পেসারের। ৫২ ম্যাচে ১৬৯ উইকেট নিয়েছেন তিনি ২৭.২৬ গড়ে। দুইবার পেয়েছেন ইনিংসে পাঁচ উইকেট, চারটি করে শিকার ধরেছেন ৯ বার।

সারের কিপার-ব্যাটসম্যান স্মিথও আছেন দারুণ ছন্দে। চলতি কাউন্টিতে ৫০৭ রান করেছেন তিনি ৫০.৭০ গড়ে। গত সেপ্টেম্বরে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পাওয়া আগ্রাসী ব্যাটসম্যানের প্রথম শ্রেণির ক্রিকেটে রান তিন হাজার ২৬৪, ব্যাটিং গড় ৪০.৮০। সেঞ্চুরি ৯টি, ফিফটি ১৩টি।

ইংল্যান্ড টেস্ট দল: বেন স্টোকস (অধিনায়ক), জেমস অ্যান্ডারসন (কেবল প্রথম টেস্ট), গাস অ্যাটকিনসন, শোয়েব বাশির, হ্যারি ব্রুক, জ্যাক ক্রলি, জো রুট, বেন ডাকেট, ড্যান লরেন্স, ডিলন পেনিংটন, অলি পোপ, ম্যাথু পটস, জেমি স্মিথ, ক্রিস ওকস।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply