লারাকে দেয়া কথা রেখেছেন রশিদ

|

ছবি: সংগৃহীত

উইন্ডিজ কিংবদন্তী ব্রায়ান লারাকে দেয়া কথা রাখলেন আফগান অধিনায়ক রশিদ খান। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে সম্ভাব্য চার সেমিফাইনালিস্টের নাম বলেছিলেন লারা। সেখানে আফগানিস্তানকে রেখে চমকই দিয়েছিলেন ‘দ্যা প্রিন্স’ খ্যাত ক্যারাবীয়ান গ্রেট। লারার এমন ভবিষ্যৎ বাণীর পর প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করে ক্রিকেট বিশ্বকে চমকে দিয়েছে আফগানিস্তান।

এক ম্যাচের ওপর ঝুলছিল তিন দলের সেমিফাইনাল ভাগ্য। শেষ চারের লক্ষ্যে আফগানদের বিপক্ষে বল হাতে শুরুটা ভালো করেছিলেন টাইগার বোলাররা। তাদের নৈপুণ্যে ১১৫ রানেই রশিদ খানদের আটকে রাখে বাংলাদেশ। শেষ পর্যন্ত ম্যাচই জিততে পারেনি টিম টাইগার্স। বৃষ্টি আইনে ৮ রানের জয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সেমিফাইনাল নিশ্চিত করেছে আফগানিস্তান। রচিত হয়েছে নতুন রুপকথা।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে নিজের চার সেমিফাইনালিস্টের নাম বলেছিলেন লারা। সেই লিস্টে নাম ছিলো আফগানদের। তাইতো সেমিফাইনালে উঠে ব্রায়ান লারাকে ধন্যবাদ দিয়েছেন রশিদ খান। ম্যাচ শেষে আফগানিস্তানের অধিনায়ক বলেন, কেবলমাত্র ব্রায়ান লারা বিশ্বাস করেছিলেন যে আমরা সেমিতে উঠতে পারবো। আমরা তাকে ঠিক প্রমাণ করেছি। আমরা যখন তার সঙ্গে একটা পার্টিতে দেখা করেছি তখন তাকে বলেছিলাম যে আমরা তাকে হতাশ করবো না।

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে আফগানরা। যুদ্ধবিধ্বস্ত একটি দেশের জন্য বিরাট অর্জন। আফগানিস্তানের জনগণকে নিয়ে নিজের উচ্ছাস প্রকাশ করেন রশিদ। তিনি বলেন, আমরা ঘরের লোকদের খুশি করতে চেয়েছি। সবাই এটার জন্য কঠোর পরিশ্রম করেছে। আফগানিস্তানে এখন দারুণ উৎসব চলছে। আমাদের জন্যও এটা অনেক বড় অর্জন। আমরা অনূর্ধ্ব-১৯ পর্যায়ে এর আগে এখানে পৌঁছেছি, কিন্তু এটা বিশ্বকাপ। আমার বলার ভাষা নেই যে আফগানিস্তানে এখন কত বড় উৎসব চলছে।

বিশ্বকাপে প্রথমবারের মতো বাংলাদেশের বিপক্ষে জয়ের স্বাদ পেয়েছে আফগানিস্তান। আর দু’দলের পার্থক্যের জায়গাটা কোথায় সেটাও জানিয়ে দিলেন রশিদ খান। তিনি বলেন, দুই দল প্রায় একই কাতারের, বাংলাদেশ ও আফগানিস্তানের পার্থক্য খুব বেশি নেই। দুই দলই ভালো ক্রিকেট খেলে। বিশেষ করে সাদা বলে, আমার মনে হয়, খুব একটা পার্থক্য নেই। আমাদের পেশির জোরে বল গ্যালারিতে পাঠানোর মতো ব্যাটসম্যান আছে তবে তাদের ব্যাটাররাও ভালো।

২৭ জুন বাংলাদেশ সময় সকাল সাড়ে ছয়টায় প্রথম সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে আফগানিস্তান। ক্রিনিদাদ এন্ড টোবাগোর ব্রায়ান লারা একাডেমি মাঠে আরেকটি ইতিহাসের অপেক্ষায় থাকবে আফগান ভক্তরা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply