ফাইনালে রাজকীয় প্রত্যাবর্তন হবে কোহলির, এমনটাই মনে করেন গাঙ্গুলি

|

ব্যাট হাতে সময়টা মোটেও ভালো যাচ্ছে না ভিরাট কোহলির। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে এখন পর্যন্ত সাত ইনিংসে কোহলি করেছেন মাত্র ৭৫ রান। বাংলাদেশ ও আফগানিস্তানের বিপক্ষে দুটি ম্যাচ ছাড়া বাকি পাঁচ ম্যাচেই তিনি ফিরেছেন দুই অঙ্ক ছোঁয়ার আগে। ১০০ স্ট্রাইক রেটে গড় মাত্র ১০.৭১! তার মানের একজনের এমন পারফরম্যান্স বিশ্বাস করা বেশ কঠিনই বটে।

তবে ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি মনে করেন ফাইনালে তাকে যথেষ্ঠ সমীহ করেই পরিকল্পনা সাজাবে প্রতিপক্ষ দল। কোহলি তার সাম্প্রতিক পারফর্মের খারাপ রেশ কাটিয়ে উঠবেন বলেও বিশ্বাস কলকাতার মহারাজের।

সংবাদসংস্থা পিটিআই-এর সঙ্গে কথোপকথনে ফাইনালের আগে উত্তরসূরীর কাঁধে সমর্থনের হাত রাখেন গাঙ্গুলি। বলেন, ভিরাট কোহলির ব্যাপারে তো কথা বলারই দরকার নেই। তার মতো খেলোয়াড় একবারই আসে। ভিরাটের ওপেন করা চালিয়ে নেওয়া উচিত। সাত মাস আগে ৭০০ (১১ ইনিংসে ৭৬৫) রানের বিশ্বকাপ কাটিয়েছে সে। সে মানুষ। কখনও কখনও সেও ব্যর্থ হবে। সেটা মেনে নিতে হবে।

সৌরভ আরও বলেন, কোহলি, টেন্ডুলকার, দ্রাবিড়- তারা ভারতীয় ক্রিকেটের জন্য একেকটি প্রতিষ্ঠানস্বরুপ। ৩-৪টি ম্যাচ তাদেরকে দুর্বল ক্রিকেটার বানিয়ে ফেলে না। ফাইনালে তাকে একেবারে ফেলনা মনে করবেন না।

অপরদিকে, ইংলিশদের বিপক্ষে সেমিফাইনালে রিস টপলির বলে দারুণ এক ছক্কায় ভালো কিছুর আভাস দেন কোহলি। কিন্তু এক বল পরই বোল্ড হয়ে ড্রেসিংরুমের পথ ধরেন তিনি। ম্যাচ শেষে কোহলির প্রতি পূর্ণ আস্থা জানিয়ে রোহিত শর্মা বলেন, হয়তো ফাইনালেই ভালো করবেন অভিজ্ঞ ব্যাটসম্যান।

নিউ ইয়র্কে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপে যাত্রা শুরু করে ভারত। এই সংস্করণে সেদিন থেকেই প্রথম নিয়মিত ওপেনিংয়ে নামা শুরু করেন কোহলি। প্রথম ম্যাচে তিনি করেন মাত্র ১ রান। একই মাঠে পরের দুই ম্যাচ মিলিয়ে তার সংগ্রহ ৫ রান। উইকেট ব্যাটসম্যানদের জন্য বধ্যভূমির মতো হওয়ায় প্রত্যাশা ছিল ওয়েস্ট ইন্ডিজের বিভিন্ন মাঠে হয়তো ভালো করবেন দারুণ আইপিএল কাটিয়ে আসা কোহলি। কিন্তু সেন্ট লুসিয়া, বারবাডোজ বা অ্যান্টিগার তুলনামূলক ভালো উইকেটেও হাসেনি কোহলির ব্যাট।

উল্লেখ্য, বিশ্বকাপের আগের ম্যাচগুলোর ব্যর্থতা সরিয়ে নতুন অধ্যায় লেখার সুযোগ শনিবার পাচ্ছেন কোহলি। শনিবার (২৯ জুন) রাত সাড়ে ৮টায় বারবাডোসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচে মাঠে নামবে ভারত।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply