ক্যাচটা একদম ঠিক ছিল: শন পোলক

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে জয়ের খুব কাছে গিয়েও শিরোপা হাতছাড়া হয়েছে দক্ষিণ আফ্রিকার। ফাইনালের দুই দিন পেরিয়ে গেলেও এখনও আলোচনায় সুরিয়াকুমার ইয়াদভের ক্যাচ। নেটিজেনদের একাংশ দাবি করেন সুরিয়াকুমারের নেয়া ক্যাচটি ছক্কা ছিল। এবার সেই আলোচনার ইতি টানলেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক শন পোলক। এই প্রোটিয়া গ্রেট জানান সুরিয়াকুমারের ক্যাচটা বৈধ ছিল। ক্যাচটা ধরার সময় তার পা বাউন্ডারি কুশনে ঠেকে ছিল না।

জয়ের জন্য শেষ ওভারে ১৬ রান দরকার ছিল প্রোটিয়াদের। হার্দিক পান্ডিয়ার করা ২০তম ওভারের প্রথম বলেই লং অফে উড়িয়ে মারেন ডেভিড মিলার। সীমানা দড়ির কাছে প্রায় ছোঁ মেরে সুরিয়াকুমার যাদব সেটিকে তালুবন্দী করেন। বাউন্ডারি লাইনের ধারে ধরা সেই ক্যাচ ম্যাচের রং বদলে দিয়েছিল। বলা যায় ভারতের বিশ্বকাপ জয় প্রায় নিশ্চিত করে দিয়েছিল।

ক্যাচটি নিয়েই মূলত আলোচনা এখনো তুঙ্গে। ওই ক্যাচ নেয়ার সময় সুরিয়াকুমার নিয়ন্ত্রণ হারিয়ে সীমানার বাইরে চলে যান, তবে তার আগেই বল শূন্যে তুলে দিয়ে মাঠে ঢুকে ফের লুফে নেন ক্যাচটি। পরে রিপ্লে পরীক্ষা করে সেটিকে আউট বলে সিদ্ধান্ত দেন টিভি আম্পায়ার রিচার্ড কেটেলবরো। কিন্তু সেই আউট দেয়ার সময় সীমানা দড়ির দিক থেকে ক্যামেরার অ্যাঙ্গেল দেখানো হয়নি। সেটি দেখানো হলে আর কোনো সংশয় থাকত না বলে মনে করছেন ক্রিকেটভক্তদের অনেকেই।

সুরিয়াকুমারের সেই ক্যাচটি নিয়ে মন্তব্য করেছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি শন পোলক। ফাইনালে ধারাভাষ্যে থাকা পোলক এক প্রতিক্রিয়ায় বলেন, না, ক্যাচটা একদম ঠিক ছিল। বাউন্ডারি কুশনটা সরে গিয়েছিল। তবে সেটা ম্যাচের মধ্যেই হয়েছে। সেটার সঙ্গে সুরিয়ার কোনো সম্পর্ক নেই। ওর কিছু করার ছিল না। ও কুশনের ওপর দাঁড়ায়নি। অসামান্য দক্ষতার পরিচয় দিয়েছে।

ক্যাচটি নিয়ে নিজের ব্যাখ্যা দিয়েছেন সুরিয়াকুমারও। তিনি বলছিলেন, এখন বলাটা সহজ। কিন্তু ম্যাচের ওই মুহূর্তে মনে হচ্ছিল, ট্রফিটাই বাউন্ডারি পার হয়ে যাচ্ছে। এ ধরনের সময়ে যেটা হয় যে বল যাতে ছয় না হয়, সেই চেষ্টা করা। আমার যতটুকু সাধ্যে ছিল, আমি চেষ্টা করেছি।

তিনি আরও বলেন, বাতাস আমার কাজ কিছুটা সহজ করে দিয়েছে। আর অনুশীলনে এ ধরনের ক্যাচ নিয়ে ফিল্ডিং কোচের সঙ্গে আমরা প্রচুর কাজও করেছি। ম্যাচের দরকারি সময়টায় মাথা ঠিক রাখাটাই গুরুত্বপূর্ণ।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply