ফের বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের কোচ হলেন নাভিদ নাওয়াজ

|

ছবি: সংগৃহীত

দুই বছরের চুক্তিতে আবারও বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের হেড কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে মোহাম্মদ নাভিদ নাওয়াজকে। যার হাত ধরেই এসেছে ক্রিকেটে এখন পর্যন্ত বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য। ২০২০ যুব বিশ্বকাপে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার মুহূর্তটা এখনো রঙিন লাল-সবুজের দেশে। দুই বছরের চুক্তিতে আবারও জুনিয়র টাইগারদের দায়িত্ব নিতে পেরে বেশ রোমাঞ্চিত নাভিদ নাওয়াজ। নতুন প্রতিভাবানদের খুঁজে বের করতে দারুণভাবে মুখিয়ে আছেন তিনি।

সোমবার (১ জুলাই) মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সাংবাদিকদের নাভিদ নাওয়াজ বলেন, দুই বছর পর আবারও ফিরে এসে আমি খুব রোমাঞ্চিত। বাংলাদেশে প্রতিভাবানদের প্রাচুর্য রয়েছে। আমার প্রথম কাজ হবে নির্বাচকদের সাথে বসে স্কোয়াড সম্পর্কে একটার ধারণা নেয়া। এরপর সেই অনুয়ায়ী আমি আমার পরিকল্পনা সাজাবো। তরুণ ক্রিকেটারদের গড়ে তুলতে যা দরকার সবকিছুই নজরে থাকবে আমাদের। দলের মধ্যে একটা বন্ধন তৈরি করা খুব জরুরি। যাতে তারা একে অপরকে চেনে ও জানে। যেকোনো দলের সাথে ভয়-ডরহীন খেলার লক্ষ্য নিয়েই দল গড়ার পরিকল্পনা আমাদের।

তিনি আরও বলেন, আগামী দুই বছরের মধ্যে শক্তিশালী একটি দল তৈরি করতে চাই আমরা। ক্রিকেট এখন অনেক বিশ্লেষণধর্মী খেলা হয়ে গেছে। ১৮-১৯ বছর বয়সে আপনি ভালো খেললে পরবর্তী সময়ে যে আপনি তারকা হয়ে যাবেন তার কোনো নিশ্চয়তা নেই। সেজন্য আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। ক্রিকেটারদেরও নিজেদের খেলাটা বুঝতে হবে, সেভাবেই উন্নতি করতে হবে।

নাভিদ নাওয়াজ বলেন, ২০২০ সালে বিশ্বকাপ জেতানোর পর আমার উপরও প্রত্যাশার চাপটা বেশি থাকবে। তবে চোখটা কেবল চ্যাম্পিয়নশিপের ওপর রাখলেই চলবে না। ক্রিকেট উন্নয়নে বাড়তি নজর থাকবে আমার। এদেশের মানুষ ক্রিকেটটাকে অনেক বেশি ভালোবাসে। প্রত্যাশার চাপ ছোট বয়স থেকেই নেয়া শিখতে হবে ক্রিকেটারদের।

তিনি আরও বলেন, ক্রিকেটারদের উপর বিশ্বাস রাখতে হবে। কেননা তারাই ২২ গজে দেশকে নেতৃত্ব করে। বিশ্বমানের ক্রিকেটার হিসেবে নিজেকে তৈরি করতে গেলে নিজের কাজের প্রতি যত্নশী হতে হবে। রিশাদ তার বড় উদাহরণ। বিশ্বকাপজয়ী দলের সদস্য না হয়েও কি দারুণভাবে নিজের কাজটা করে যাচ্ছে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply