ড্র করেও শেষ ষোলোয় বেলজিয়াম, ২৪ বছর পর নকআউটে রোমানিয়া

|

ছবি: সংগৃহীত

ইউরো চ্যাম্পিয়নশিপে গ্রুপ ‘ই’র লড়াইটা জমেছিল বেশ। শেষ রাউন্ডের দু’টি ম্যাচেই ড্র করেছে দলগুলো। চারটি দলেরই সমান পয়েন্ট, তবে দুর্ভাগা ইউক্রেন। গোল পার্থক্যে পিছিয়ে প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছে দলটি। একই পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ২৪ বছর পর নকআউটে পা রেখেছে রোমানিয়া। এর আগে ২০০০ সালে সবশেষ গ্রুপপর্ব অতিক্রম করেছিল দলটি।

গ্রুপ ই থেকে বুধবার রাতে ভিন্ন ম্যাচে মুখোমুখি হয় স্লোভাকিয়া-রোমানিয়া, বেলজিয়াম-ইউক্রেন। দুটি ম্যাচই ড্র হয়, ১টি করে গোল হয়েছে স্লোভাকিয়া-রোমানিয়ার ম্যাচে। বেলজিয়াম-ইউক্রেন গোলশূন্য ড্র হয়েছে। ই গ্রুপ থেকে ১ জয়ে সব দলের পয়েন্ট চার।

গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে রোমানিয়া। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে বেলজিয়াম-স্লোভাকিয়া। রোমানিয়ার সঙ্গে সরাসরি নকআউটে নাম লেখায় বেলজিয়াম। সেরা চার তৃতীয় স্থানের একটি হয়ে নকআউটে নাম লেখায় স্লোভেকরা।

২৪ বছর পর ইউরোর গ্রুপপর্বের বৈতরণী পার হয়েছে রোমানিয়া। দেশটির শেষ ৮ গোলের ৪টি এসেছে পেনাল্টি থেকে। আজও ম্যাচের ৩৭ মিনিটে একমাত্র গোলটি করে রাজভান মারিন। ম্যাচের ২৪ মিনিটে অন্দেরজ দুদার গোলে এগিয়ে গেলেও লিড ধরে রাখতে পারেনি স্লোভেনিয়া।

বেলজিয়ামের সঙ্গে ড্র হওয়ায় বাদ পড়ে যায় ইউক্রেন। চার পয়েন্ট নিয়েও ইউরোর প্রথম দল হিসেবে কোনো গ্রুপের শেষ স্থানে অবস্থান করছে ইউক্রেন। বেলজিয়াম তাদের শেষ পাঁচ ম্যাচের চারটিতেই কোনো গোলের দেখা পায়নি। 

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply