‘ইসরায়েলি কারাগার বন্দিদের জন্য নরক’

|

গত ২৩ নভেম্বর ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ)-এর হাতে বন্দি হয়েছিলেন গাজার আল-শিফা হাসপাতালের পরিচালক ডা. মোহাম্মদ আবু সালমিয়া। ৭ মাসেরও বেশি সময় আটক থাকার পর স্থানীয় সময় সোমবার (১ জুলাই) মুক্তি দেওয়া হয় তাকে। কারাগার থেকে মুক্ত হয়েই জানান, ইসরায়েলি কারাগারে বন্দিদের জন্য নরক। মঙ্গলবার (২ জুলাই) এক প্রতিবেদনে মিডেল ইস্ট মনিটর এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, মধ্য ও দক্ষিণ গাজার পূর্ব সীমান্ত দিয়ে ৫০ ফিলিস্তিনিকে মুক্তি দেয় ইসরায়েলি বাহিনী। তাদের মধ্যে ছিলেন ডা. সালমিয়াও। 

কারাগারের ভয়ঙ্কর অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে ডা. মোহাম্মদ আবু সালমিয়া বলেন, বন্দীদের অবস্থা খুবই মর্মান্তিক। এটি ফিলিস্তিনের ইতিহাসে নজিরবিহীন। বন্দিদের তীব্র খাদ্য সংকটে রাখা হয়েছে। তাছাড়াও শারীরিক নির্যাতন করা হয়েছে।

তিনি আরও বলেন, বন্দি ও চিকিৎসাকর্মীদের সঙ্গে ইসরায়েলি বাহিনী চরম নিষ্ঠুরতার পরিচয় দিয়েছে। শত শত চিকিৎসাকর্মীকে টার্গেট করা হয়েছে এবং দখলদারদের কারাগারে তাদের নির্যাতন করা হচ্ছে। 

তিনি ১৯৪৮ সালের নাকাবার চেয়ে ভয়াবহ অবস্থা উল্লেখ করে ইসরায়েলি কারাগার থেকে সমস্ত বন্দিদের মুক্তির জন্য দ্রুত পদক্ষেপ নেয়ার আহবান জানান।

উল্লেখ্য, নাকাবা বলতে ১৯৪৮ সালে সংঘটিত ফিলিস্তিন যুদ্ধের সময় ফিলিস্তিনি আরবদের দেশত্যাগকে বোঝানো হয়। এসময় সাত লাখেরও বেশি ফিলিস্তিনি গৃহহীন হয়।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply