বিশ্ব ক্রীড়া সাংবাদিকতা দিবস আজ

|

ছবি: সংগৃহীত

আজ থেকে প্রায় ১০০ বছর আগে আত্মপ্রকাশ ঘটে একটি সংস্থার। ১৯২৪ সালের এই দিনে ফ্রান্সে আন্তর্জাতিক ক্রীড়া সাংবাদিক সংস্থা প্রতিষ্ঠিত হয়। এই দিনটিকে স্মরণে রেখেই প্রতি বছর ক্রীড়া সাংবাদিকতা দিবস পালন হয়।

এআইপিএস এর বিশ্ব জুড়ে ‘অ্যাফিলিয়েটেড’ সংস্থাগুলো দেশে বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস পালন করে সেই ১৯৯৫ সাল থেকে। বাংলাদেশে এর একটি স্বীকৃত সংগঠন রয়েছে। যার নাম বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন-বিএসপিএ।

১৯৬২ সালে গঠিত হয় ‘পূর্ব পকিস্তান ক্রীড়ালেখক সমিতি’। ১৯৭১ সালে দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে জন্ম নেয় ‘বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতি’। বাংলাদেশে এআইপিএসের একমাত্র স্বীকৃত সংস্থা হচ্ছে ‘বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতি’। এছাড়াও রয়েছে আরও একটি বড় সংগঠন বিএসজেএ- বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্ট এসোসিয়েশন।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে অন্যসব কিছুর মতো ক্রমেই বিকশিত হয় সংবাদ মাধ্যম ও ক্রীড়াঙ্গন। তবে নব্বইয়ের দশকে মিডিয়া এবং খেলাধুলা দুই ক্ষেত্রেই ব্যাপক বিপ্লব ঘটে।

বাংলাদেশে ১৯৯৫ সাল থেকে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে প্রতিবারই দিবসটি উদযাপন করেছে। এখন পর্যন্ত বাংলাদেশসহ প্রায় ১৬৭টি দেশ এই ক্রীড়া সাংবাদিক সংস্থার স্বীকৃতি পেয়েছে।

মূলত বিশ্বজুড়ে ২ জুলাই এ দিনটি পালন করা হয় ক্রীড়া সাংবাদিকতার ভূমিকা এবং গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা গড়ে তোলার উদ্দেশ্যে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply