ঢাবি’র ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ, পাশের হার ১৪.৩৫%


প্রশ্ন ফাঁসের বিতর্কের মধ্যেই স্মরণকালের দ্রুততম সময়ে প্রকাশ করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ফল। আজ রোববার দুপুর আনুমানিক ২টার দিকে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হয়। এবার ‘ঘ’ ইউনিটে পাশের হার ১৪.৩৫ শতাংশ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য সবচেয়ে বেশি পরীক্ষার্থী অংশ নেয় ‘ঘ’ ইউনিটে। এটিকে বিভাগ পরিবর্তন ‘ইউনিট’ বলা হয়। এ বছর ‘ঘ’ ইউনিটে একটি আসনের বিপরীতে পরীক্ষা দিয়েছে ৬১ জন। মোট আবেদন করেছিল ৯৮ হাজার ৫৬ জন শিক্ষার্থী। পরীক্ষায়  অংশগ্রহণ করে ৭১ হাজার ৫৪৯ জন শিক্ষার্থী। এদের মধ্যে সর্বাধিক ৪৯ হাজার ২০০ জন শিক্ষার্থী বিজ্ঞান বিভাগ থেকে আসা; এছাড়া মানবিক বিভাগ থেকে ৮ হাজার ৪৫৯  ও ব্যবসায় শিক্ষা ১৩ হাজার ৮৯১ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে।

এবারও ভর্তি পরীক্ষার পাশের হার সন্তোষজনক নয়। মাত্র ১৪.৩৫ শতাংশ। অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে মাত্র ১০ হাজার ২৬৪ জন উত্তীর্ণ হয়েছে। এদের মধ্যে বিজ্ঞান বিভাগের ৬ হাজার ৬২৩, মানবিক বিভাগের ১ হাজার ৮৬৭ ও ব্যবসায় শিক্ষা বিভাগের ১ হাজার ৭৭৪ জন।

প্রশ্ন ফাঁসের বিতর্কের মধ্যেই দ্রুততম সময়ের মধ্যে ফল প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। অভিযোগকে রহস্যাবৃত দাবি করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান। তিনি বলেন, হাজার হাজার শিক্ষার্থীর ভবিষ্যত নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কোনো ধরনের হঠকারিতা করবে না।

একটি অসাধু চক্র প্রশ্ন ফাঁসের অভিযোগে তুলছে উল্লেখ করে তিনি বলেন, ‘আজ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো প্রশ্ন ফাঁসের প্রমাণ নেই।’

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply