সুন্দরবনে জেলেদের জালে স্যাটেলাইট যুক্ত আরও এক কচ্ছপ

|

বাগেরহাট প্রতিনিধি:

সুন্দরবনে স্যাটেলাইট ট্রান্সমিটার যুক্ত বনবিভাগের ছেড়ে দেয়া বিরল প্রজাতির আরও এক কচ্ছপ (বাটাগুর বাসকা) জেলেদের জালে আটকা পড়েছে। জেলে ও বনবিভাগের ধারনা মতে আনুমানিক ৪০ বছর বয়সের এই কচ্ছপটির ওজন প্রায় ১০ কেজি।

বাটাগুর বাসকা প্রজেক্টের স্টেশন ম্যানেজার ইনচার্জ মো: আব্দুর রব জানান, গত বছর সুন্দরবন ও বঙ্গোপসাগরের মোহনায় স্যাটেলাইট ট্রান্সমিটার যুক্ত করে ছেড়ে দেয়া হয়েছিলো উদ্ধার হওয়া বিরল প্রজাতির এই দুটি কচ্ছপ। বিগত বছরগুলোতে দুই দফায় স্যাটেলাইট জিপিএস ট্রাকিং ট্রান্সমিটার সিস্টেম সংযোজিত করে ৫টি বাটাগুর বাসকা সুন্দরবন ও বঙ্গোপসাগরের মোহনায় ছেড়ে দেয়া হয়। সুন্দরবনে বসবাস করা বিরল প্রজাতির এই কচ্ছপে স্যাটেলাইট জিপিএস ট্রাকিং ট্রান্সমিটার সিস্টেম সংযোজিত করে ছেড়ে দেয়ার মুল উদ্দেশ্য ছিল ওদের বিচরণক্ষেত্র, স্বভাব, পানির উপরে রোদ পোহানো ও পানির নিচের অবস্থান নির্ণয়সহ প্রজনন ক্ষেত্র সম্পর্কে গবেষণার তথ্য সংগ্রহ করা।

এ প্রজেক্টের মুল উদ্দেশ্য হলো বিরল প্রজাতির বাটাগুর বাসকা কচ্ছপের প্রজনন বৃদ্ধির মাধ্যমে এর বংশ বিস্তার করা। তবে গত ডিসেম্বরে সাগরে জেলেদের জালে আটকে পড়ে পটুয়াখালীতে একটি ও সুন্দরবনের নীল কমলে আটকা পড়ে আরো একটি মারা কচ্ছপ মারা গেঠে । বাকি তিনটির দুটি এখন করমজলে বন্যপ্রানী সংরক্ষন কেন্দ্রে আর একটি সাগরে বিচরন করছে।









Leave a reply