এফআর টাওয়ার হেলে পড়েছে, ব্যবহারের উপযোগী নয়: বুয়েট

|

আপাতত বনানীর এফ আর টাওয়ার ব্যবহারের উপযোগী নয় বলে জানিয়েছে বুয়েটের বিশেষজ্ঞ দল। দীর্ঘ সময় ভবনটি পর্যবেক্ষণ শেষে এ তথ্য জানান তারা। সকালে ভবনটি পরিদর্শনে আসে বুয়েটের এই পর্যবেক্ষক দল। তারা এফ আর টাওয়ারের বিভিন্ন দিক পরীক্ষা-নীরিক্ষা করে দেখেন। পরে, সাংবাদিদের জানান, দুই দিনের মধ্যে পূর্ণাঙ্গ রিপোর্ট দেয়া হবে।

তারা জানান, ভবন কর্তৃপক্ষকে ১৫০ দিনের সময় দেয়া হয়েছে। এর মধ্যে এফ আর টাওয়ারের সব ধরনের ত্রুটি সংশোধন করে সেটি চালু করা সম্ভব হবে।

পরিদর্শনের পর তদন্ত কমিটি সাংবাদিকদের বলেন, ভবনটিতে ফায়ার এক্সিট ছিল নামেমাত্র এবং তা কার্যকর ছিল না। ভবনটি হেলে পড়েছে। কলাম ও স্ল্যাব ভেঙেছে।

১৮ তলা ভবনটি ২৩ তলা করায় তা কতটা ঝুঁকি তৈ‌রি ক‌রে‌ছে সে‌টি খ‌তি‌য়ে দেখ‌তে ইট ও কংক্রিট পরীক্ষা-নিরীক্ষা করা হবে বলে জানিয়েছেন কমিটির সদস্য ও রাজউকের প্রধান প্রকৌশলী আবদুল ল‌তিফ হেলালী।

গত বৃহস্পতিবার দুপুরে বনানীর এফআর টাওয়ারে আগুন লাগে। এতে নিহত হয়েছেন ২৬ জন। ৭০ জনের বেশি মানুষ আহত হয়ে রাজধানীর বিভিন্ন হাসপাতালে চিকিতসাধীন রয়েছেন।

এই ভয়াবহ দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়। এই ক‌মি‌টিতে বাংলা‌দেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের তিনজন অধ্যাপক, রাজউকের প্রধান প্রকৌশলী ও স‌চিব (উন্নয়ন) এবং ঢাকা উত্তর সি‌টি কর‌পো‌রেশ‌নের প্রধান প্রকৌশলী র‌য়ে‌ছেন। এই ক‌মি‌টি তিন দিনের ম‌ধ্যে প্রাথ‌মিক প্রতিবেদন জমা দে‌বে।









Leave a reply