ফিরেই দাপটের সাথে সোনা জিতলেন ম্যারি কম

|

এশিয়ান বক্সিং চ্যাম্পিয়নশিপে পঞ্চম সোনা জিতলেন ভারতীয় কিংবদন্তী বক্সার ম্যারি কম। কোরিয়ার প্রতিদ্বন্দ্বী কিম মি’কে ৫-০-তে হারিয়ে এ জয় পেলেন তিনি।

সেমিফাইনালে উঠেই চমকে দিয়েছিলেন দীর্ঘ দিন ধরে খেলার বাইরে থাকা বিশ্বচ্যাম্পিয়ন এই বক্সার। তবে প্রত্যাবর্তন করেই দেখিয়ে দিয়েছেন ফুরিয়ে যাননি তিনি। ৪৮ কেজি ক্যাটাগরিতে তার প্রথম সোনা জয় এটি।

ওজন কমিয়ে এবার ৪৮ কেজি বিভাগে নেমেছিলেন ম্যারি। এর আগে এই টুর্নামেন্টে ৫১ কেজি বিভাগে চারটি সোনা ও একটি রুপা জিতেছেন তিনি। ২০১৭ এশিয়ান চ্যাম্পিয়নশিপে প্রথমবার ৪৮ কেজি বিভাগে এটাই ম্যারির প্রথম সোনা জয়।

অন্তরালে যাওয়ার আগে শেষবার ২০১৪ সালে সোনা জিতেছিলেন ম্যারি কম। এশিয়ান গেমসে ৫১ কেজি বিভাগে সোনার মেডেল জেতেন তিনি।

প্রথম বাউটে দুই প্রতিযোগীই লিড পেতে আক্রমণাত্মক মনোভাব নিয়েই লড়াই শুরু করে। দ্বিতীয় ও তৃতীয় রাউন্ডে অবশ্য কিছুটা ডিফেন্সিভ খেলেন মেরি। ডিফেন্সে জোর দিলেও ম্যারি কম ম্যাজিকের কয়েকটি দুর্দান্ত পাঞ্চে পয়েন্ট তুলে নেন অভিজ্ঞ বক্সার। শেষ পর্যন্ত বিচারকদের সর্বসম্মতিতে চ্যাম্পিয়ন হন ভারতের ম্যারি কম।

বক্সিংয়ের জন্য জীবন উৎসর্গ করা এই ভারতীয় কিংবদন্তীকে নিয়ে ২০১৪ সালে সিনেমা তৈরি করেন বলিউডি পরিচালক অমাংগ কুমার। তুমুল জনপ্রিয়তা পাওয়া সিনেমাটিতে উঠে আসে বক্সার হওয়ার স্বপ্ন পুরণে দরিদ্র পরিবারের বালিকা ম্যারি কমের জীবন সংগ্রামের কাহিনী।









Leave a reply