সাবেক ফিফা সভাপতির বিরুদ্ধেও যৌন হয়রানির অভিযোগ

|

এবার ফিফার সাবেক সভাপতি সেপ ব্লাটারের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রের নারী ফুটবল দলের সাবেক গোলকিপার হোপ সলো। পর্তুগিজ পত্রিকা এক্সপ্রেসোতে এক সাক্ষাতকারে তিনি বলেন, ২০১৩ সালে ব্যালন ডি’অর অনুষ্ঠানের আগে এক সুযোগে তার শরীরের স্পর্শকাতর অংশে হাত দিয়েছিলেন ব্লাটার।

তবে সাবেক ফিফা সভাপতির মুখপাত্র এই অভিযোগের বিষয়ে বলেন, হোপ সলোর অভিযোগ হাস্যকর।

এই ঘটনা কেনো আগে প্রকাশ করেননি এমন প্রশ্নের জবাবে সলো বলেন, আমি ব্যালন ডি’অর পুরস্কার প্রদান ও উপস্থাপনা নিয়ে নার্ভাস ছিলাম। এ ঘটনার পর তার সাথে আমার আর দেখা হয়নি। আমি তাকে সরাসরি বলতেও পারিনি ‘আমাকে স্পর্শ করোনা’।

সম্প্রতি বিনোদন জগতের নারীদের যৌন হয়রানি নিয়ে মন্তব্য করায় দুইবারের অলিম্পিক স্বর্ণ বিজয়ী হোপ সোলোকে ‘হলিউডের সাহসী নারী’ হিসাবে আখ্যায়িত করা হয়েছে। হোপ সলো বলেন, যৌন হয়রানি ফুটবল জগতে মহামারি আকার ধারণ করেছে। এটা শুধু কোচের দ্বারাই নয়, আমি দেখেছি ট্রেনার, ডাক্তার, প্রেস অফিসারদের দ্বারাও এমনটা হয়ে থাকে।

তিনি আরও বলেন, আমি আসলে খু্ব হতাশ খেলার জগতে নারীদের ওপর যারা হয়রানি চালায় তাদের বিরুদ্ধে মুখ খুলতে পারে না ভুক্তভোগীরা। আমি নারীদের বলছি, বিশেষ করে ফুটবলের নারী খেলোয়াড়দেরকে- এর বিরুদ্ধে কথা বলুন। আপনাদের অভিজ্ঞতা জানান।

সেপ ব্লাটার ২০১৫ সালের তার দুর্নীতির দায়ে ৬ বছরের জন্য নিষিদ্ধ রয়েছেন। গত ১৯৯৮ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ফিফার সভাপতি ছিলেন।

টিবিজেড/









Leave a reply