বগুড়ায় ভার্চুয়াল মুদ্রাবিনিময় চক্রের ৩ সদস্য গ্রেফতার

|

বগুড়া ব্যুরো

বাংলাদেশ থেকে বহির্বিশ্বে অবৈধভাবে ভার্চুয়াল মুদ্রা বিনিময়ের মাধ্যমে আর্থিক লেনেদেনে যুক্ত চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে বগুড়া জেলা পুলিশ। জেলা পুলিশের সাইবার টিম গত দুদিনে হবিগঞ্জ ও লক্ষীপুর জেলা থেকে তাদের গ্রেফতার করে। চক্রটি বছর দুয়েক ধরে বিশ্বের বিভিন্ন দেশে ভার্চুয়াল মুদ্রা বা বিট কয়েনের মাধ্যমে আন্তর্জাতিক জুয়ার লেনদেন কিংবা কালো টাকা সরকারের চোখ থেকে লুকানোর কাজটি করে দিতো।

শুক্রবার দুপুরে জেলা পুলিশ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা জানান, অনলাইনে অবৈধ পন্থায় মুদ্রা আদান-প্রদানের এই পদ্ধতির নাম ক্রিপটোগ্রাফি। এর মাধ্যমে ‘বিপিএল’ বা ‘আইপিএলে’র খেলার সময়কার জুয়া এবং অন্যান্য আন্তর্জাতিক জুয়ার আসরে বাংলাদেশ থেকে অর্থ লেনদেন করা হচ্ছিলো বছর দুয়েক ধরেই। গত দুদিন বগুড়া পুলিশের সাইবার টিম চক্রটির সন্ধানে হবিগঞ্জ ও লক্ষীপুর জেলায় অভিযান চালায়। গ্রেফতার করা হয় চক্রের মূলহোতা আহসান হাবিব ওরফে শাহ মোহাম্মদ তানিম, সোহেল মিয়া ওরফে কাজী সোহেল এবং মারুফ হোসাইন ওরফে মারুফ বিল্লাহ।

পুলিশ সুপার জানান, এই চক্রটি বাংলাদেশে বসেই দুটি ওয়েবসাইটের মাধ্যমে প্রায় ২৮ হাজার এমন অবৈধ লেনদেন সম্পন্ন করে দিয়েছে ক্রিপটোকারেন্সির মাধ্যমে। এবারই প্রথমবারের মতো দেশে এমন চক্র পুলিশের হাতে গ্রেফতার হলো উল্লেখ করে আলী আশরাফ জানান, এদের সঙ্গে যুক্ত আরো কয়েকজনের অনুসন্ধানে গোয়েন্দা পুলিশ মাঠে রয়েছে।
গ্রেফতার তিন জনের কাছ থেকে ভার্চুয়াল মুদ্রা লেনদেনে ব্যবহৃত ২টি ল্যাপটপ, ১৬টি মোবাইল ফোন ও ২০টি সিমকার্ড জব্দ করা হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে তাদের নিয়ন্ত্রিত ওয়েবসাইট দুটিও। বৃহস্পতিবার রাতে বগুড়া সদর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরর পর শুক্রবার বিকেলে গ্রেফতার তিন জনকে ৮দিনের রিমান্ড আবেদনসহ আদালতে হাজির করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply