নাট্যকার মমতাজউদ্দীন আহমেদ আর নেই

|

প্রখ্যাত নাট্যকার, নির্দেশক ও অভিনেতা অধ্যাপক মমতাজউদদীন আহমেদ আর নেই। শনিবার দুপুরে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। (ইন্না-লিল্লাহ ওয়া ইন্না লিল্লাহি রাজিউন)

আজ রাত বাদ এশা মিরপুর ২ এর রুপনগরে প্রথম জানাজা অনুষ্ঠিত হবে, কাল সকাল ৯ টায় ঢাকা বিশ্ব বিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে ২য় জানাজা শেষে ভোলাহাট, চাপাইনবাবগঞ্জ নিজ গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হবে।

এর আগে অসুস্থ হয়ে রাজধানীর বেসরকারি হাসপাতাল অ্যাপোলো হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) ছিলেন তিনি। তার শরীর অক্সিজেন পাচ্ছিল না ও কার্বন ডাই–অক্সাইড বের হয়ে যাচ্ছিল। এছাড়া মস্তিষ্কে পানি জমে গিয়েছিল।

মমতাজউদদীন আহমেদ ১৯৯৭ সালে নাট্যকার হিসেবে একুশে পদকে ভূষিত হন। জগন্নাথ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে নাট্যকলা বিভাগে খণ্ডকালীন শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন তিনি। এ ছাড়া বিভিন্ন সরকারি কলেজে ৩২ বছর বাংলা ভাষা সাহিত্য এবং বাংলা ও ইউরোপীয় নাট্য বিষয়ে শিক্ষকতা করেন। তিনি ১৯৭৬-৭৮ সাল পর্যন্ত জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যসূচি প্রণয়নে একজন বিশেষজ্ঞ হিসেবে কাজ করেন। ১৯৭৭-৮০ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক ছিলেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply