জঙ্গী দমনে সারা বিশ্বে বাংলাদেশ রোল মডেল: আইজিপি

|

তরিকুল ইসলাম হিমেল, ফরিদপুর
ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ(আইজিপি) ড. জাভেদ পাটোয়ারী বলেছেন, জঙ্গী দমনে সারা বিশ্বের কাছে বাংলাদেশ আজ রোল মডেলে পরিনত হয়েছে। জঙ্গী সমস্যা শুধু মাত্র বাংলাদেশের না, বৈশ্বিক একটি সমস্যা। আমরা হয়ত জঙ্গী নির্মূল করতে পারিনি কিন্তু দমন করে ফেলেছি। তিনি আরো বলেন, মাদক নির্মূল শুধুমাত্র পুলিশি অভিযানে করা সম্ভব না। তাই মাদক নির্মূলে আমরা বেশ কিছু কৌশল নিয়ে কাজ করছি। তার মধ্যে অন্যতম সাধারণ বিভিন্ন শ্রেনি পেশার মানুষকে সম্পৃক্ত করা।

তিনি আজ ফরিদপুর জেলা পুলিশ লাইনে জেলা পুলিশ ও কমিউনিটি পুলিশিং আয়োজিত মাদক ও জঙ্গী বিরোধী সমাবেশ ও ৪ তলা নারী পুলিশ ব্যারাকসহ বেশ কয়েকটি স্থাপনার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

আইজিপি আরো বলেন, আমাদের দেশে জনসংখ্যা অনুপাতে পুলিশের সংখ্যা খুবই অপ্রুতুল। তার মধ্যেই পুলিশকে কাজ করতে হচ্ছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মাদকের সাথে যেই জড়িত থাকুক তাকে কোন ছাড় দেয়া হবে না, এমনকি পুলিশের কেউ যদি জড়িত হয়, তার বিরুদ্ধেও কিন্তু ব্যবস্থা নেয়া হচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশে যে মাদক দ্রব্য সমূহ রয়েছে, তার কোনটাই বাংলাদেশে তৈরি নয়, আশে পাশের দেশ থেকে দেশে আসছে। এই ধরনের চোরাচালান রোধ করতেও কাজ করছে পুলিশ।

এরপরে আইজিপি মাদক ও জঙ্গী বিরোধী র‌্যালিতে অংশ গ্রহণ করেন। র‌্যালী শেষ সমাবেশ মঞ্চে আসন নেন অতিথি বৃন্দ। ফরিদপুরের পুলিশ সুপার মো. জাকির হোসেন খানের সভাপতিত্বে সমাবেশে ঢাকা রেঞ্জের ডিআইজি মো. হাবিবুর রহমান, ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার, জেলা কমিউনিটি পুলিশিং এর আহবায়ক প্রফেসর শাহজাহানসহ পুলিশ ও প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তা, রাজনীতিবিদ, স্থানীয় সরকারের জনপ্রতিনিধি ও ধর্মীয় নেতাগন উপস্থিত ছিলেন।

সমাবেশ শেষে জেলার ৮৩ মাদক ব্যবসায়ীকে পূনর্বাসন করা হয়। তাদের প্রত্যেক কে একটি ভ্যান গাড়ি ও মহিলাদের সেলাই মেশিন দেয়া হয় জেলা পুলিশের পক্ষ থেকে।









Leave a reply