ওমানে কনস্ট্রাকশনের ব্যবসায় সফল বাংলাদেশি হুমায়ুন কবির

|

প্রায় দের যুগ আগে জীবিকার সন্ধানে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ ওমানে আসেন কুমিল্লা জেলার তিতাস থানার দড়ি মাসিমপুর গ্রামের হাজী আব্দুল হালিমের বড় ছেলে হুমায়ূন কবির । সাধারণ শ্রমিক হিসেবে বিল্ডিং কন্সট্রাকশন এর কাজে নিজের কর্মজীবন শুরু করলেও তার যোগ্যতা মেধা চিন্তা শক্তি কর্মদক্ষতা এবং সততা দিয়ে খুব অল্প সময়েই তিনি ফোরম্যানের দায়িত্ব পালন করতে শুরু করেন। আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

তিনি তার নিজ যোগ্যতায় বিভিন্ন কোম্পানিতে কাজের সন্ধান করতে শুরু করেন। এক পর্যায়ে ওমানের একটি নামি দামী কোম্পানিতে তিনি বড় একটি বিল্ডিং নির্মাণের কন্ট্রাক্ট পেয়ে যান। এবং বেশ সুনাম এর সাথে অত্যন্ত অল্প সময়ের মধ্যে আধুনিক মানের একটি সুউচ্চ ভবন তৈরি করে গোটা ওমান জুড়ে পরিচিতি লাভ করেন। যেন এটিই ছিল তার সফলতার প্রথম এবং প্রধান সিঁড়ি। ধীরে ধীরে তিনি বিভিন্ন কোম্পানিতে কাজ নিতে থাকেন এবং কাজ করেন।

এক পর্যায়ে তার সে বড়বড় কয়েকটি ভবন তৈরির পর একজন বড় কন্ট্রাকটর হিসেবে পরিচিতি লাভ করেন এবং বেশ সুনাম অর্জন করেন।
খবর নিয়ে জানা যায় তিনি তার নিজের প্রতিষ্ঠিত হুমায়েল ক্যাপিট্যাল ট্রেডিং এলএলসি কোম্পানিতে শতাধিক বাংলাদেশি শ্রমিকের কর্মসংস্থানের ব্যবস্থা করেন এবং তার নিজের প্রকল্প গুলো সফলভাবে পরিচালনা করতে শুরু করেন। তিনি ওমানে যে কজন প্রতিষ্ঠিত কন্ট্রাক্টর রয়েছেন তাদের মধ্যে একজন হিসেবে সুনাম এর সাথেই নিজের দায়িত্ব পালন করে যাচ্ছেন।

জানা যায় তার কোম্পানিতে যে বাংলাদেশি শ্রমিকরা কাজ করেন তিনি তাদের সবারই খোঁজ খবর রাখেন এবং তার কোম্পানির শ্রমিকদের বেতন ভাতা নিয়ম মত পরিশোধ করেন। যদি কোন শ্রমিক অসুস্থ হয়ে পড়েন বা কারো কোন বিশেষ প্রয়োজন হয় টাকা পয়সা বা যেকোনো সমস্যায় পরেন তিনি শ্রমিক হিসেবে নয় বরং নিজের আপনজন ও বাংলাদেশি হিসেবে একজন মানবিক মানুষ হিসেবে সবার আগে সাহায্যের হাত বাড়িয়ে দেন। 
শ্রমিকদের সাথে কথা বলে জানা যায় তিনি তার কোম্পানির প্রত্যেকটা শ্রমিকের সাথে বন্ধুসুলভ আচরণ করেন এবং তাদেরকে বিপদে-আপদে ছায়া দিয়ে রাখেন।

প্রবাস জীবনের অনেক কাঠ-খড় পুড়িয়ে এখন নিজেই একটি কোম্পানির মালিক। হুমায়েল ক্যাপিটাল ট্রেডিং এলএলসি নামে একটি কোম্পানি প্রতিষ্ঠিত করেছেন ওমানে। তিনি বর্তমানে একজন ইনভেস্টর হিসেবে ওমানে রয়েছেন এবং বাংলাদেশের সুনাম বৃদ্ধি করে চলেছেন তেল সমৃদ্ধ দেশ ওমানে, যেটি বাংলাদেশী হিসেবে সম্মানের।

এই প্রতিবেদককে হুমায়ুন কবির জানান, শুধুমাত্র নিজের ইচ্ছা শক্তি সততা থাকলেই একজন মানুষ সফল হতে পারেন। জীবনে নিয়ে আসতে পারেন আশার আলো,নিজের সংসার পরিবার-পরিজন আত্মীয়-স্বজন এবং দেশ ও জাতিকে দিতে পারেন কিছু স্বপ্ন এবং তার বাস্তবায়ন।









Leave a reply