বৃষ্টির কারণে বিশ্বকাপের সেমিফাইনাল পরিত্যক্ত হলে কী হবে?

|

ইংল্যান্ডের আবহাওয়ার কোনো নিশ্চয়তা নেই! এ রোদ তো, এই ঝড়-বৃষ্টি। সেটা মাথায় রেখেই বিশ্বকাপের নকআউট পর্বের জন্য রিজার্ভ ডে’র ব্যবস্থা রেখেছে আইসিসি। নির্ধারিত দিনে খেলা না হলে পরের দিন তা শেষ করা হবে। কিন্তু প্রশ্ন হলো, রিজার্ভ ডে’তেও যদি ম্যাচের মীমাংসা না হয়, তখন কী হবে?

এ ব্যাপারেও পরিষ্কার জানিয়ে দিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। গ্রপপর্বে কোনো ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হলে দুই দলের মধ্যে পয়েন্ট ভাগাভাগি করে দেয়ার ব্যবস্থা রাখা হয়েছিল। টাই হলেও একই ব্যবস্থা নির্ধারিত ছিল।

এখন পর্যন্ত লিগপর্বে মোট ৪টি ম্যাচ বৃষ্টিতে ভেসে গেছে। সবমিলিয়ে এবারের বিশ্বকাপে ৬টি খেলা পণ্ড হওয়ার সম্ভাবনা আছে। তা হলে কি এর বলির পাঁঠা হবে দুই সেমিফাইনাল ও ফাইনাল-তিন ম্যাচের দুটি?সেই শংকাও আছে।

দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া ম্যাচ দিয়ে শেষ হয়েছে বিশ্বকাপের লিগপর্ব। সেরা চার দল পেয়ে গেছে ২০১৯ আসর। আগামী ১১ জুলাই বার্মিংহামের এজবাস্টনে চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়া-ইংল্যান্ড দ্বৈরথ দিয়ে শুরু হবে সেমির লড়াই। আর দ্বিতীয় সেমিফাইনালে ৯ জুলাই ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে লড়বে ভারত- নিউজিল্যান্ড।

উভয় ম্যাচের দিন বৃষ্টির আশংকা আছে। ম্যানচেস্টারে বৃষ্টির সম্ভাবনা ৪০ শতাংশ। আর বার্মিংহামে সেই সম্ভাবনা আছে ৩০ শতাংশ। এমনকি দুই ম্যাচের রিজার্ভ ডে’তেও বৃষ্টির শংকা আছে।

ওই দিনগুলোতে খেলা না গড়ালে বিশেষ নিয়ম রেখেছে আইসিসি। শেষ চারের খেলা রিজার্ভ ডেতে সম্পন্ন না হলে লিগপর্বে যে দল পয়েন্ট টেবিলে এগিয়ে থাকবে, তারা ফাইনালের টিকিট পাবে।

ফাইনালের জন্যও একই নিয়ম প্রযোজ্য। বৃষ্টির কারণে রিজার্ভ ডে’তেও ফাইনালি লড়াইয়ের পরিসমাপ্তি না ঘটলে দুই ফাইনালিস্টের মধ্যে শিরোপা ভাগ করে দেয়া হবে।









Leave a reply