দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন

|

নিজ হাতে ঢালাই দিয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের মূল কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার সকাল ১১টায় দেশের প্রথম এই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করেন তিনি।

এর আগে সকালে হেলিকপ্টারে করে রূপপুরে পৌঁছান প্রধানমন্ত্রী। সেখানে প্রকল্প এলাকায় অস্থায়ী মঞ্চে দাঁড়িয়ে বিদ্যুৎকেন্দ্রের প্রথম কংক্রিট ঢালাইয়ের উদ্বোধন করেন।

এর মাধ্যমে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনকারী ৩২তম দেশ হিসেবে তালিকাভুক্ত হলো বাংলাদেশ। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কংক্রিট ঢালাইয়ের স্থান ঘুরে দেখেন। পরে সেখানে তিনি সুধী সমাবেশে বক্তব্য দেয়ার কথা রয়েছে তার।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন রাশিয়ার স্টেট এটমিক এনার্জি করপোরেশন-রোসাটামের মহাপরিচালক এলেসি লিখাচেভ এবং দু’দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা। এই বিদ্যুৎ কেন্দ্র থেকে ২০২৪ সালের মধ্যে জাতীয় গ্রিডে ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে বলে আশা করা হচ্ছে।

মূল নির্মাণ পর্বের আনুষ্ঠানিক উদ্বোধনের দিন থেকেই ঘড়ির কাঁটা চলতে শুরু করেছে। অর্থাৎ, প্রকল্প শেষ হওয়ার ক্ষণগণনা শুরু হবে। বিদ্যুৎকেন্দ্রটির নির্মাণ শেষ করার জন্য ঠিকাদার কোম্পানি রাশিয়ার অ্যাটমস্ট্রয়েক্সপোর্ট আজ থেকে ৬৬ মাস বা সাড়ে পাঁচ বছর সময় পাবে। সে অনুযায়ী ২০২৩ সালের মে-জুনে কেন্দ্রটির ১ হাজার ২০০ মেগাওয়াট ক্ষমতার প্রথম ইউনিট এবং এর পরের বছর একই ক্ষমতার দ্বিতীয় ইউনিট চালু হওয়ার কথা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply